আজ শুক্রবার, ২৬ মে, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে সফরের আমন্ত্রণ বাংলাদেশের প্রধানমন্ত্রীর * সাত দফা দাবিতে উত্তরবঙ্গে পণ্যবাহী যানবাহনের ধর্মঘট আরও ২৪ ঘণ্টা বাড়ছে * যশোরের ঝিকরগাছা উপজেলায় বাস্তুহারা লীগের এক নেতাকে কুপিয়ে হত্যা, একজন আটক * সিনেটের ৩৫ জন শিক্ষক প্রতিনিধি নির্বাচনে ভোট দিচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষকরা * সুন্দরবনে মধু সংগ্রহ করতে গিয়ে বাঘের থাবায় মৌয়ালের মৃত্যু * সৌদি আরবে শেখ হাসিনা ও ডোনাল্ড ট্রাম্পের মধ্যে শুভেচ্ছা বিনিময়

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

এক মাসে সর্বোচ্চ দরে পৌঁছেছে স্বর্ণ

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ১২.০১.২০১৭

আন্তর্জাতিক বাজারে এক মাসেরও বেশি সময়ে সর্বোচ্চ দরে পৌঁছেছে স্বর্ণ।

মঙ্গলবার এক আউন্স স্বর্ণ বিক্রি হয় ১ হাজার ১৮৮ ডলার। এর আগের কার্যদিবস থেকে যা শূন্য দশমিক ৬ শতাংশ বেশি। বিশ্ব অর্থনীতি, অর্থনৈতিক পরিবর্তন, রাজনৈতিক অস্থিরতা, পূর্বাভাস, বাজারে ডলারের অবস্থানসহ নানা ইস্যুতে স্বর্ণবাজারে উত্থান-পতন হয়।রয়টার্সের খবরে বলা হয়েছে, নব- নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সংবাদ সম্মেলনকে সামনে রেখে মুদ্রাবাজারে ডলারের পতন হয়েছে। যার প্রভাব পড়েছে স্বর্ণবাজারে।

গত নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচিত হন ডোনাল্ড ট্রাম্প। এরপরই তিনি অর্থনীতিকে ঢেলে সাজানোর ইংগিত দেন। ট্রাম্প তার প্রথম বক্তব্যে কী ধরনের ব্যয় পরিকল্পনা করছেন, কোন কোন বিষয়কে গুরুত্ব দিচ্ছেন- সেটার ওপর এখন বাজার চেয়ে আছে।এদিকে ব্রিটেনের ইউরোপীয় ইউনিয়ন থেকে সরে যাওয়া নিয়ে যে ধন্ধে তৈরি হয়েছে তাতে পাউন্ড ও ব্রিটেনের পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব পড়েছে। ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে জানিয়েছেন, তিনি ইউরোপীয় ইউনিয়নের সদস্য থাকার ব্যাপারে কোনো রকম আগ্রহী ছিলেন না। মঙ্গলবার বিকেলের দিকে স্পট গোল্ড বিক্রি হয় আউন্সে ১ হাজার ১৮৮ দশমিক ২০ ডলার। গত ৩০ নভেম্বর যা ছিল ১ হাজার ১৯০ ডলার।এদিন বিকেলে ইউএস গোল্ডের দর আউন্সে (২.৪৩ ভরি) শূন্য দশমিক ৩ শতাংশ বেড়ে ১ হাজার ১৮৮ দশমিক ৪০ ডলারে বিক্রি হয়।