Wednesday 26th of April 2017

সদ্য প্রাপ্তঃ

৯ জুলাই বাংলাদেশে আসছে পাকিস্তান * মুক্তিযোদ্ধারা পাচ্ছেন ৫ বছরের মাল্টিপল এন্ট্রি ভিসা * আত্মহত্যা করলেন সাবেক রঞ্জি ক্রিকেটার * পরিবর্তন আসছে কলেজে ভর্তি প্রক্রিয়ায় * ৪ মে এসএসসির ফল প্রকাশ * মোহাম্মদপুরে গলিত লাশ উদ্ধার * এবার ফেসবুক লাইভে বাবার হাতে মেয়ে খুন * উপকূলে মার্কিন সাবমেরিন, লাইভ ফায়ার চালাচ্ছে উ.কোরিয়া * ২০২১ সালের মধ্যে বাংলাদেশ ফাইলেরিয়া মুক্ত রাষ্ট্র হবে : স্বাস্থ্যমন্ত্রী

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

সাইবার ঝুঁকিতে সোনালী ব্যাংক

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ২০.০৪.২০১৬

অনুমোদনহীন প্রতিষ্ঠানের কাছ থেকে ইন্টারনেট সেবা নিচ্ছে রাষ্ট্রায়াত্ত প্রতিষ্ঠান সোনালী ব্যাংক।

এমন অভিযোগ ইন্টারনেট সেবাদানকারী সংগঠন আইএসপিএবির।প্রযুক্তিবিদদের অভিমত যথাযথ লাইসেন্সবিহীন প্রতিষ্ঠানের মাধ্যমে ব্যাংকের ইন্টারনেট ব্যবস্থা সাইবার ঝুঁকি বাড়াতে পারে।তাই গ্রাহক স্বার্থরক্ষায় কার্যকর ব্যবস্থা নেয়ার তাগিদ বিশেষজ্ঞদের।
অনুমোদনহীন ‘গো ব্রডব্যান্ড’ সেবা দিচ্ছে দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক সোনালীকে। এই ‘গো ব্রডব্যান্ড’ গঠন করেছে তিনটি প্রতিষ্ঠান মিলে । নেই আলাদা কোন ঠিকানা। এরই মধ্যে নিয়ন্ত্রকসংস্থা বিটিআরসিতে অভিযোগ তুলে ধরেছেন ইন্টারনেট সেবাদানকরীর সংগঠন আইএসপিএবি। তারা বলছে এই কোম্পানিকে কাজ দেয়া হয়েছে অনিয়মের আশ্রয় নিয়ে।
অনুমোদনহীন নির্দিষ্ট ঠিকানাহীন ‘গো ব্রডব্যান্ড’ কাজ চালিয়ে যাওয়ায় বিস্মিত অন্যান্য সেবা প্রদানকারীরা। তারা জানান যে সব নিয়ম অনুসরণ করে ইন্টারনেট সেবা দেয়ার কথা সেগুলো পালন করেনি ‘গো ব্রডব্যান্ড’।
ইন্টরনেটে সেবা দিতে বিটিআরসির কাছ থেকে আইএসপিএয়ের লাইসেন্স নিতে হয়। এরই মধ্যে প্রতিষ্ঠানটির কাছে ব্যাখ্যা চেয়ে নোটিশ দিয়েছে বিটিআরসি।
অনিয়মের বিষয়ে যোগাযোগ করা হলে তিন প্রতিষ্ঠানের কেউই কথা বলতে রাজি হয়নি।
তবে সোনালী ব্যাংক বলছে প্রতিষ্ঠান নিরাপদ রাখতে কার্যকর ব্যবস্থা নেয়া হবে।
অনলাইনে আর্থিক লেনদেন হচ্ছে সোনালী ব্যাংকের ৫শ’৭৫টি শাখায়। কিন্তু ‘গো ব্রডব্যান্ডের’ সংযোগ দেয়া হয়েছে ৭শ’ টিরও বেশি শাখায় ।