Sunday 30th of April 2017

সদ্য প্রাপ্তঃ

*** শিবগঞ্জে ‘জঙ্গি আস্তানায়’ নিহত চারজনের লাশ বেওয়ারিশ হিসেবে দাফন * রাজশাহীতে অফিসার্স মেসে সহকারী পুলিশ কমিশনারের গলায় ফাঁস দেওয়া লাশ * যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন আবৃত্তিশিল্পী মুক্তিযোদ্ধা কাজী আরিফ ক্লিনিক্যালি ডেড, বলেছেন তার মেয়ে * গাজীপুরের শ্রীপুরে ট্রেনের ধাক্কায় বাবা-মেয়ে নিহত * দিনাজপুরে চাল কলে বয়লার বিস্ফোরণে আহত আরও একজনের মৃত্যু, মোট নিহত ১৬ * পটুয়াখালীতে স্বরাষ্ট্রমন্ত্রীর উপস্থিতিতে জলদস্যু আলিফ ও কবিরাজ বাহিনীর আত্মসমর্পণ * ঝড়ে সিলেট স্টেডিয়ামের ব্যাপক ক্ষতি, ভেঙে পড়েছে অবকাঠামোর প্রায় এক-তৃতীয়াংশ কাচ * প্রেসিডেন্ট পদে প্রার্থী হওয়ার সম্ভাবনা নাকচ করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

কমেছে মুরগির দাম

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ২২.০৪.২০১৬

টানা তিন সপ্তাহ ধরে কেজিপ্রতি পাঁচ টাকা বেড়েছে পেঁয়াজের দাম।

এদিকে, গত সপ্তাহের বেড়ে যাওয়া দামে রাজধানীর বাজারে বিক্রি হচ্ছে ডাল, রসুন, ডিম, আলু ও সবজি।তবে কেজিপ্রতি ২০ থেকে ৩০ টাকা দাম কমেছে সব ধরনের মুরগির।

ব্রয়লার প্রতিকেজি ১৬০ টাকা আর লেয়ার কেজিপ্রতি ১৮০ টাকায় বিক্রি হচ্ছে।আকারভেদে দেশি মুরগি কেজিপ্রতি বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৩০০ টাকায়।পাকিস্তানি মুরগির পিস ২৪০ টাকা থেকে ২৬০ টাকা দামে বিক্রি হচ্ছে। প্রত্যেকটির দাম গত সপ্তাহে ২০ থেকে ৩০ টাকা বেশি ছিলো।

শুক্রবার (২২ এপ্রিল) রাজধানীর পাইকারি ও খুচরা বাজারের ক্রেতা-বিক্রেতারা এমন তথ্য জানান।

বিক্রেতারা জানান, বিদেশি পেঁয়াজের আমদানি কমে যাওয়ায় দেশি পেঁয়াজের দাম বেড়েছে।

ক্রেতারা বলছেন, বাজারের দাম নিয়ন্ত্রণে রাখার কেউ নেই। এজন্য প্রতি সপ্তাহে কোনো না কোনো পণ্যের দাম বাড়াচ্ছেন বিক্রেতারা।

এদিকে, গত মাসে বেড়ে যাওয়া দামেই এ সপ্তাহে বিক্রি হচ্ছে ডাল। বাজারভেদে মসুর ডাল (দেশি) ১৭০ টাকা, আমদানি ডাল ১৪০ টাকা ও ক্যাঙ্গারু ১৮০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

গত সপ্তাহ থেকে পাঁচ টাকা বেশি দামে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৪৮ টাকা ও আমদানি করা পেঁয়াজ ৩৫ টাকায় বিক্রি হচ্ছে। অপরিবর্তিত দামে বিক্রি হচ্ছে আলু। প্রতিকেজি আলু বিক্রি হচ্ছে ২০ টাকায়।
 
গত সপ্তাহের দামেই বিক্রি হচ্ছে অধিকাংশ সবজি। শিম ৪৫ টাকা, ঢেঁড়স ৪০ টাকা, ঝিঙা ৪০ টাকা, পটল ৪৫ টাকা, সব ধরনের শাক ২০ টাকা, মিষ্টি কুমড়া (ফালি) ২০ টাকা, গাজর ৩০ টাকা, কাঁচামরিচ ৬০ টাকা, ধনেপাতা ১০০ টাকা, পেঁপে ৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

কিছুটা দাম বেড়েছে শসা, টমেটো, করলা ও বেগুনের। টমেটো (পাকা) ৫০ ও কাঁচা ৪০ টাকা, শসা ৪৫ থেকে ৫০ টাকা, করলা ৫০ টাকা ও বেগুন (জাতভেদে) ৪০ থেকে ১০০ টাকা।

গরম বাড়ায় কিছুটা চাহিদা কমেছে ডিমের, এমনটি জানান বিক্রেতারা।

গত সপ্তাহের অপরিবর্তিত দামে রাজধানীর বাজারে ডিম বিক্রি হচ্ছে। ফার্মের মুরগির ডিমের হালি ৩০ টাকা ও ডজন ৯০ টাকা। হাঁসের ডিমের হালি ৩৪ টাকা ও ডজন ১০২ টাকা। দেশি মুরগির ডিমের হালি ৫০ টাকা ও ডজন ১৫০ টাকায় বিক্রি হচ্ছে।  
    
এ সপ্তাহে আমদানি রসুন অপরিবর্তিত দামে বিক্রি হচ্ছে। প্রতিকেজি রসুন (আমদানি) ২০০ থেকে ২১০ টাকা। দেশি রসুন মানভেদে ৮০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে, আগের দামেই বিক্রি হচ্ছে গরু ও খাসির মাংস। এ সপ্তাহে গরুর মাংস বিক্রি হচ্ছে ৪২০ টাকা আর খাসির মাংস বিক্রি হচ্ছে ৬০০ টাকা কেজি।   

গত সপ্তাহ থেকে কিছুটা কম দামে বিক্রি হচ্ছে সাদা মাছ। রুই মাছ (ছোট) ২৪০ টাকা, রুই (বড়) ২৮০ থেকে ৩২০ টাকা কেজি। ছোট কাতলা ২৫০ টাকা ও বড় ৩২০ টাকা কেজি। চিংড়ি (ছোট) ৪৫০ টাকা কেজি। তেলাপিয়া ১৮০ থেকে ২২০ টাকা।