আজ বৃহস্পতিবার, ২৫ মে, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে সফরের আমন্ত্রণ বাংলাদেশের প্রধানমন্ত্রীর * সাত দফা দাবিতে উত্তরবঙ্গে পণ্যবাহী যানবাহনের ধর্মঘট আরও ২৪ ঘণ্টা বাড়ছে * যশোরের ঝিকরগাছা উপজেলায় বাস্তুহারা লীগের এক নেতাকে কুপিয়ে হত্যা, একজন আটক * সিনেটের ৩৫ জন শিক্ষক প্রতিনিধি নির্বাচনে ভোট দিচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষকরা * সুন্দরবনে মধু সংগ্রহ করতে গিয়ে বাঘের থাবায় মৌয়ালের মৃত্যু * সৌদি আরবে শেখ হাসিনা ও ডোনাল্ড ট্রাম্পের মধ্যে শুভেচ্ছা বিনিময়

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

বায়োমেট্রিক ডেটাবেজে যুক্ত না হওয়ায় ৩,৬৯৩ কারখানার সেবা বন্ধ

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ০১.০৫.২০১৬

বায়োমেট্রিক ডেটাবেজে যুক্ত না হওয়ায় তিন হাজার ৬৯৩ পোশাক কারখানার সেবা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে পোশাক প্রস্তুতকারী ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ।

শনিবার রাজধানীর কারওয়ান বাজারে অবস্থিত বিজিএমইএ কার্যালয়ে সংগঠনের পরিচালনা পর্ষদের বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়। রোববার থেকে এটি কার্যকর হবে।বিজিএমইএ সূত্র জানায়, বারবার তাগাদা দেয়ার পরও বায়োমেট্রিক ডেটাবেজে যুক্ত না হওয়ার কারণেই কারখানাগুলোর সেবা বন্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।সভায় সভাপতিত্ব করেন বিজিএমইএর সভাপতি সিদ্দিকুর রহমান। এতে উপস্থিত ছিলেন সংগঠনের সহসভাপতি ফারুক হাসান, এস এম মান্নান, মোহাম্মদ নাছির, ফেরদৌস পারভেজ প্রমুখ।জানা গেছে, ৬০৩টি পোশাক কারখানা শনিবার পর্যন্ত ডেটাবেজে যুক্ত হয়েছে। বিজিএমইএর বর্তমান সদস্যসংখ্যা ৪ হাজার ২৯৬। অর্থাৎ, ৩ হাজার ৬৯৩ কারখানা এখনও ডেটাবেজে যুক্ত হয়নি।বিজিএমইএর বায়োমেট্রিক ডেটাবেজে পোশাকশ্রমিকদের বিভিন্ন তথ্য, যেমন- ছবি, আঙুলের ছাপ, জাতীয় পরিচয়পত্র নম্বর, বর্তমান ও স্থায়ী ঠিকানা, রক্তের গ্রুপ, বেতন-ভাতা, কাজের ধরণ, দক্ষতা ইত্যাদি বিষয় থাকবে। সুষ্ঠুভাবে তথ্য পূরণের পর প্রত্যেক শ্রমিকের জন্য একটি স্বতন্ত্র নম্বর দেয়া হবে।