Friday 28th of April 2017

সদ্য প্রাপ্তঃ

*** প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সৌজন্য সাক্ষাৎ * ঢাকার কামরাঙ্গীর চর থেকে অপহৃত শিশু সুমাইয়াকে ২৪ দিন পর উদ্ধার করেছে পুলিশ * চাঁপাইনবাবগঞ্জে জঙ্গি আস্তানায় বড় ধরনের বিস্ফোরণের শব্দ, ঘটনাস্থলে বোমা নিষ্ক্রিয়কারী দল * পাবনা শহরে এক বেকারি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা * টাঙ্গাইলের কালিহাতী উপজেলায় দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে দুই চালক নিহত

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

বায়োমেট্রিক ডেটাবেজে যুক্ত না হওয়ায় ৩,৬৯৩ কারখানার সেবা বন্ধ

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ০১.০৫.২০১৬

বায়োমেট্রিক ডেটাবেজে যুক্ত না হওয়ায় তিন হাজার ৬৯৩ পোশাক কারখানার সেবা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে পোশাক প্রস্তুতকারী ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ।

শনিবার রাজধানীর কারওয়ান বাজারে অবস্থিত বিজিএমইএ কার্যালয়ে সংগঠনের পরিচালনা পর্ষদের বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়। রোববার থেকে এটি কার্যকর হবে।বিজিএমইএ সূত্র জানায়, বারবার তাগাদা দেয়ার পরও বায়োমেট্রিক ডেটাবেজে যুক্ত না হওয়ার কারণেই কারখানাগুলোর সেবা বন্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।সভায় সভাপতিত্ব করেন বিজিএমইএর সভাপতি সিদ্দিকুর রহমান। এতে উপস্থিত ছিলেন সংগঠনের সহসভাপতি ফারুক হাসান, এস এম মান্নান, মোহাম্মদ নাছির, ফেরদৌস পারভেজ প্রমুখ।জানা গেছে, ৬০৩টি পোশাক কারখানা শনিবার পর্যন্ত ডেটাবেজে যুক্ত হয়েছে। বিজিএমইএর বর্তমান সদস্যসংখ্যা ৪ হাজার ২৯৬। অর্থাৎ, ৩ হাজার ৬৯৩ কারখানা এখনও ডেটাবেজে যুক্ত হয়নি।বিজিএমইএর বায়োমেট্রিক ডেটাবেজে পোশাকশ্রমিকদের বিভিন্ন তথ্য, যেমন- ছবি, আঙুলের ছাপ, জাতীয় পরিচয়পত্র নম্বর, বর্তমান ও স্থায়ী ঠিকানা, রক্তের গ্রুপ, বেতন-ভাতা, কাজের ধরণ, দক্ষতা ইত্যাদি বিষয় থাকবে। সুষ্ঠুভাবে তথ্য পূরণের পর প্রত্যেক শ্রমিকের জন্য একটি স্বতন্ত্র নম্বর দেয়া হবে।