Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Premier Bank Ltd

জার্মানি শরণার্থীদের জন্য ৩ বিলিয়ন ইউরো বরাদ্দ

আন্তর্জাতিক ডেস্ক  | তারিখঃ  ০৭.০৯.২০১৫

জার্মান সরকার সিরিয়া থেকে আসা রেকর্ড সংখ্যক শরণার্থীকে জায়গা দিতে তিন বিলিয়ন ইউরোর বাড়তি তহবিল ছাড়ের সিদ্ধান্ত নিয়েছে চ্যান্সেলর আঙ্গেলা মের্কেল তার কোয়ালিশন সরকারের মন্ত্রীদের নিয়ে সোমবার দীর্ঘ বৈঠকের পর এই সিদ্ধান্তে পৌঁছান বলে রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়।

এতে বলা হয়, জার্মানির রাজ্য সরকার ও নগর কর্তৃপক্ষগুলো যাতে শরণার্থীদের আশ্রয় দেওয়ার ব্যবস্থা নিতে পারে, সেজন্য ওই অর্থ ছাড় করা হবে। এছাড়া আশ্রয়ের আবেদন নিষ্পত্তি ও শরণার্থীদের জন্য আশ্রয়কেন্দ্র নির্মাণের কাজও দ্রুত এগিয়ে নেওয়া হবে।এ বছর মোট আট লাখ শরণার্থী ও অভিবাসীকে জায়গা দেওয়ার পরিকল্পনার কথা জানিয়ে জার্মানি বলেছে, ইউরোপের অন্যান্য দেশও এই মানবিক সঙ্কট থেকে উত্তোরণে পদক্ষেপ নেবে বলে তারা আশা করে।এখন পর্যন্ত জার্মানির বিভিন্ন রেল স্টেশনে হাসিমুখেই শরণার্থীদের স্বাগত জানাচ্ছেন স্থানীয় স্বেচ্ছাসেবীরা। রোববার জার্মান ও অস্ট্রীয় স্বেচ্ছাসেবীদের একটি দল গাড়ি নিয়ে হাঙ্গেরি সীমান্ত পর্যন্ত যান এবং সেখানে অবস্থানরত শরণার্থীদের মধ্যে খাবার বিতরণ করেন। তারা সেখান থেকে অনেককে সঙ্গে করে নিজেদের দেশে নিয়ে যান।
শরণার্থীদের এই স্রোত হাঙ্গেরি পৌঁছানোর আগে গ্রিস, মেসিডোনিয়া ও সার্বিয়া পার হয়ে এসেছে, যাদের মধ্যে অধিকাংশই সিরীয় উদ্বাস্তু। এছাড়া এশিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশের ভাগ্যান্বেষীরাও আছেন তাদের মধ্যে।