Tuesday 25th of April 2017

সদ্য প্রাপ্তঃ

*** বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত * রাজধানীতে কালবৈশাখীর ছোবল * আজ পবিত্র শবে মেরাজ * ৪ বছর পরও রানা প্লাজায় আর্তনাদ * রাজধানীতে যুবককে পিটিয়ে হত্যা * ঢাবিতে ফের সংঘর্ষে ছাত্রলীগ * যুবদল-ছাত্রদলের কমিটি গঠনের নির্দেশ খালেদার **

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

'বৈদেশিক আয়ের অন্যতম খাত হবে আইসিটি'

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ০৮.০৫.২০১৬

অধিক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি এবং বৈদেশিক আয়ের ক্ষেত্রে আইসিটি অন্যতম প্রধান খাত হবে বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

রোববার রাজধানীর শেরে বাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ আয়োজিত ’তথ্য যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নাগরিকদের ক্ষমতায়ন করে প্রবৃদ্ধি গতিশীলকরণ’ বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ মন্তব্য করেন তিনি।তিনি বলেন, আমাদের জনগোষ্ঠী খুবই বুদ্ধিমান এবং কঠোর পরিশ্রমী। দেশের শতকরা ৭০ ভাগ ছেলে এবং মেয়ে কর্মক্ষম বয়সী। এ বিশাল সম্পদকে কাজে লাগাতে আইসিটি গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে ।পরিকল্পনা মন্ত্রী বলেন , দেশের ছয়কোটি মানুষ ইন্টারনেট এবং শতকর প্রায় নব্বইভাগ মানুষ মোবাইল ব্যবহার করে। এটা অভাবনীয় সাফল্য । জিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার মাধ্যমে বঙ্গবন্ধুর লালিত স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত কর্মসূচি বাস্তবায়নের যে যাত্রা শুরু হয়েছে এর সুফল মানুষ আজ পেতে শুরু করেছে।তিনি বলেন, দেশ আজ এগিয়ে যাচ্ছে অভাবনীয় গতিতে । দক্ষিণ পূর্ব এশিয়ায় বাংলাদেশ বিনিয়োগের জন্য থ্রাস্ট সেক্টরে পরিণত হয়েছে। সেমিনারে তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, প্রযুক্তি খাতের উন্নয়নে খুব শিগরিরিই ৬টি প্রকল্প হাতে নেয়া হবে। যা পরিকল্পনা কমিশনে অনুমোদনের জন্য প্রেরণ প্রক্রিয়াধীন রয়েছে। এ বিষয়ে পরিকল্পনা মন্ত্রীকে আন্তরিক হওয়ার অনুরাধ জানান তিনি।মধ্য আয়ের দেশে উন্নিত হতে তথ্য প্রযুক্তির বড় অবদান রাখবে উল্লেখ করে পলক বলেন, সরকার আইসিটি খাতকে এগিয়ে নিতে মহাপরিকল্পনা হাতে নিয়েছে। এক্ষেত্রে প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা সজিব ওয়াজেদ জয় বিশেষ ভূমিকা রাখছেন।