Friday 28th of April 2017

সদ্য প্রাপ্তঃ

*** প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সৌজন্য সাক্ষাৎ * ঢাকার কামরাঙ্গীর চর থেকে অপহৃত শিশু সুমাইয়াকে ২৪ দিন পর উদ্ধার করেছে পুলিশ * চাঁপাইনবাবগঞ্জে জঙ্গি আস্তানায় বড় ধরনের বিস্ফোরণের শব্দ, ঘটনাস্থলে বোমা নিষ্ক্রিয়কারী দল * পাবনা শহরে এক বেকারি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা * টাঙ্গাইলের কালিহাতী উপজেলায় দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে দুই চালক নিহত

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

প্লাস্টিক মুদ্রা চালু করছে ভারত

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ১১.০৫.২০১৬

খুচরা পয়সার ঘাটতি মেটাতে প্লাস্টিকের মুদ্রা তৈরির পরিকল্পনা নিয়েছে ভারত সরকার।

বিকল্প ব্যবস্থা হিসেবে উন্নত প্রযুক্তির সাহায্যে এই মুদ্রা তৈরি করা হবে। মঙ্গলবার রাজ্যসভায় দেশটির অর্থ প্রতিমন্ত্রী জয়ন্ত সিনহা এ তথ্য জানিয়েছেন।
তবে নতুন এ মুদ্রা নিয়ে প্রতারক চক্র যাতে সক্রিয় হতে না পারে সে বিষয়েও ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি। একই সঙ্গে ডেবিট কার্ড ব্যবহার ও ডিজিটাল পেমেন্ট পদ্ধতিতে অভ্যস্ত হওয়ার পরামর্শ দিয়েছেন জয়ন্ত সিনহা।
তিনি বলেন, প্রত্যেক বছর অন্তত ১৮ শ’ মিলিয়ন নতুন মুদ্রা তৈরির প্রকল্প গ্রহণ করেছে সরকার। ভারতের এই মন্ত্রী বলেন, জালমুদ্রা দেশের জন্য হুমকি। যেসব জায়গায় এসব মুদ্রা তৈরি হয় তার বিরুদ্ধে সব ধরনের পদক্ষেপ সরকার নিয়েছে এবং নেবে।
জয়ন্ত সিনহা বলেন, প্লাস্টিকসহ নতুন মুদ্রা তৈরির বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। তবে গত তিন বছর ধরে খুচরা পয়সার চাহিদা মেটাতে সরকারের দুর্বলতার কথা স্বীকার করেছেন তিনি।
২০১৩-১৪ অর্থ বছরে ১২ হাজার ১৩ লাখ মুদ্রা তৈরির প্রতিশ্রুতি দিয়েছিল দেশটির সরকার। এরমধ্যে মাত্র ৭ হাজার ৬৭৭ লাখ মুদ্রার যোগান দেয় কেন্দ্রীয় রিজার্ভ ব্যাংক। ফলে সে সময় ৪ হাজার ৩৫৬ লাখ মুদ্রার ঘাটতি দেখা দেয় ।