আজ বুধবার, ২৮ জুন, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** প্রখ্যাত নজরুল সঙ্গীতশিল্পী ওস্তাদ সুধীন দাস আর নেই * ঢাকার দোহারে মৈনটঘাটে ঘুরতে এসে পদ্মায় তিনজন নিখোঁজ * ছয় মুসলিম দেশের ওপর যুক্তরাষ্ট্রে প্রবেশে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞা আংশিক বহাল রাখছেন দেশটির সুপ্রিম কোর্ট **

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

বেড়েই চলছে চিনি-ছোলা,ডিমের দাম

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ১৪.০৫.২০১৬

দু-একদিনের ব্যবধানে বাজারে বেড়েছে চিনি, ছোলা ও ব্রয়লার মুরগির দাম।

রমজানের আগে এসব পণ্যের দাম আরও বাড়ার আশঙ্কা করছেন ব্যবসায়ীরা।রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, খুচরা বাজারে প্রতিকেজি চিনি বিক্রি হচ্ছে ৫৫ টাকা থেকে ৬০ টাকা। অথচ দু-একদিন আগে খুচরা বাজারে প্রতিকেজি চিনি বিক্রি হয়েছে ৫২ টাকা থেকে ৫৫ টাকায়। প্রতিকেজি চিনিতে বেড়েছে ৫ টাকা।এ ছাড়া বাজারে ছোলার দামও ঊর্ধ্বমুখী। খুচরা বাজারে মানভেদে প্রতিকেজি ছোলা বিক্রি হচ্ছে ৯০ টাকা থেকে ১০০ টাকায়। যা গত সপ্তাহে বিক্রি হয়েছে ৮৫ টাকা থেকে ৯০ টাকা।

এদিকে, বাজারে ডিমের দাম সামান্য বেড়েছে। খুচরা বাজারে প্রতি হালি ব্রয়লার মুরগির ডিম বিক্রি হচ্ছে ৩২ টাকা থেকে ৩৪ টাকায়। যা আগের সপ্তাহে ছিল ৩০ টাকা থেকে ৩২ টাকা। পাইকারি বাজারে ব্রয়লার মুরগির একশ ডিম ৭৫০ টাকায় বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহে বিক্রি হয়েছে ৭০০ টাকা। এছাড়া হাঁসের ডিম বিক্রি হচ্ছে ৮২০ টাকায় (একশ)।

ডিম ব্যবসায়িরা জানিয়েছেন, বৃষ্টির কারণে ডিমের দাম সামান্য বেড়েছে। তবে আবহাওয়া স্বাভাবিক থাকলে ডিমের দাম কমবে বলে জানিয়েছেন তারা।

খুচরা ব্যবসায়ীরা জানিয়েছেন, রমজান সামনে, এ জন্য পাইকারি বাজারে চিনির দাম বাড়ানো হয়েছে। আর এ কারণে খুচরা বাজারে তার প্রভাব পড়েছে। তবে রমজানের আগে চিনির দাম কমবে না বলে জানান তারা।অন্যদিকে ছোলার দাম রমজানের আগে আরও বাড়ার আশঙ্কা করছেন ব্যবসায়ীরা। চাহিদার চেয়ে আমদানি কম ও আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার অজুহাতে দেশের বাজারে ছোলার দাম বাড়ছে বলে জানান তারা।