Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Premier Bank Ltd

সোনার দাম ভরিতে বাড়ল দেড় হাজার টাকা

বিডিনিউজডেস্ক.কম | তারিখঃ ১৭.১০.২০১৫

দেশের বাজারে সোনার দাম ভরিতে দেড় হাজার টাকা বাড়ানো হয়েছে, শনিবার থেকে বাড়তি দাম কার্যকর হবে।

শুক্রবার বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেয়া হয়।
এতে দাবি করা হয়, আন্তর্জাতিক বাজারে সঙ্গে সঙ্গতি রেখে দেশের বাজারে সোনার মূল্য নির্ধারণ করতে বাধ্য হয়েছে বাজুস।
এর আগে সর্বশেষ সেপ্টেম্বর মাসের ৯ তারিখে সোনার দাম সমন্বয় করে বাজুস।
বাজুস সভাপতি কাজী সিরাজুল ইসলাম বলেন, এর আগে যখন আন্তর্জাতিক বাজারে দাম কমেছিল তখন দেশের বাজারেও আমরা কমিয়েছিলাম। কিন্তু গত এক মাসে বিশ্ব বাজারে দাম বেড়েছে সোনার। তাই দেশের বাজারেও দাম সমন্বয় করা হলো।
তিনি বলেন, শনিবার থেকে এই নতুন এ মূল্য কার্যকর করতে দেশের সব জুয়েলারি দোকানের মালিককে নতুন মূল্য তালিকা ফ্যাক্স যোগে পাঠানো হয়েছে।
সোনার আন্তর্জাতিক বাজার মূল্য তদারকি প্রতিষ্ঠান কিটকো ডটকমের তথ্য থেকে জানা যায়, গত ৩০ দিনের ব্যবধানে আন্তর্জাতিক বাজারে সোনার দাম বেড়েছে ৫ ডলার ৪৮ সেন্ট। শুক্রবার আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স সোনা লেনদেন হয়েছে ১ হাজার ১৮১ ডলারে।
বাজুস থেকে জানানো হয়, নতুন মূল্য অনুযায়ী শনিবার থেকে সবচেয়ে ভালোমানের অর্থাৎ ২২ ক্যারেটের প্রতিভরি সোনা (১১ দশমিক ৬৬৪ গ্রাম) বিক্রি হবে ৪৩ হাজার ৭৪০ টাকায়। গত ৯ সেপ্টেম্বর নির্ধারিত দাম অনুযায়ী শুক্রবার পর্যন্ত এ মানের সোনার বিক্রিমূল্য ছিল ৪২ হাজার ২২৩ টাকা। অর্থাৎ প্রতি ভরিতে দাম বাড়ানো হয়েছে ১ হাজার ৫১৭ টাকা।
আর ২১ ক্যারেটের সোনা ভরিপ্রতি ৪০ হাজার ১২৪ টাকার পরিবর্তে ৪১ হাজার ৬৪০ টাকা নির্ধারণ করা হয়েছে। এক্ষেত্রে ভরিতে দাম বাড়ানো হয় ১ হাজার ৫১৬ টাকা।
এছাড়া ১৮ ক্যারেটের সোনা ভরিপ্রতি ৩৩ হাজার ৪৭৫ টাকার স্থলে এখন বিক্রি হবে ৩৪ হাজার ৯৯২ টাকায়। এক্ষেত্রে দাম বাড়ানো হয় ১ হাজার ৫১৭ টাকা।
অন্যদিকে সনাতন পদ্ধতির সোনা ভরিপ্রতি পূর্ব দাম ছিল ২২ হাজার ৫৬৯ টাকা। বর্ধিত দামে এই সোনা এখন বিক্রি হবে ২৩ হাজার ৯১১ টাকায়। সনাতন সোনায় ভরিতে দাম বাড়ানো হয়েছে ১ হাজার ৩৪২ টাকা।
সোনার পাশাপাশি একই দিন থেকে রূপার দামও বাড়ছে। শুক্রবার পর্যন্ত প্রতি ভরি রূপার দাম ছিল ৯৩৩ টাকা। প্রতি ভরিতে এখন ৫৮ টাকা বাড়িয়ে বিক্রি মূল্য নির্ধারণ করে দেয়া হয়েছে ৯৯১ টাকায়।