Monday 23rd of January 2017

সদ্য প্রাপ্তঃ

****ছাত্রলীগের ঢাকা কলেজ শাখার আহ্বায়কসহ ১৯ নেতাকর্মীকে বহিষ্কার *তরুণীর মামলায় গ্রেফতার ক্রিকেটার আরাফাত সানি * শান্তি কামনায় শেষ হলো ৫২তম বিশ্ব ইজতেমা***

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

তিন জনকে আঘাত করলে আল্লাহর আরশ কেঁপে ওঠে

শেখ কামাল হোসাইন, || বিশেষ প্রতিবেদক

বিডিনিউজডেস্ক

০২.১২.২০১৬

ইসলাম সকল শ্রেণীর মানুষের অধিকারের বিষয়ে গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা প্রদান করেছে।

সমাজের যারাপ্রতিবন্ধীদের অবহেলা ও অবজ্ঞার চোখে দেখে, তাদের মনে রাখা দরকার, (আল্লাহ না করুন) বিভিন্নদুর্ঘটনা ও অসুস্থতার কারণে একজন সুস্থ-সবল মানুষও যে কোনো সময় শারীরিক সক্ষমতা হারিয়েপ্রতিবন্ধী হয়ে যেতে পারে। তাই প্রত্যেক সুস্থ মানুষের উচিত, শারীরিক সুস্থতার জন্য আল্লাহরকৃতজ্ঞতার পাশাপাশি প্রতিবন্ধীদের প্রতি সহমর্মিতার হাত বাড়ানো। কারণ তাদেরও অধিকার রয়েছেস্বাভাবিক জীবনযাপনের।

ইসলাম প্রতিবন্ধীদের প্রতি সচেতন হওয়ার নির্দেশ দিয়েছে। এ প্রসঙ্গে পবিত্র কোরআনে কারিমেইরশাদ হয়েছে, ‘তাদের (বিত্তশালী) ধনসম্পদে অভাবগ্রস্ত ও বঞ্চিতদের অধিকার রয়েছে।’ –সূরাজারিয়াত :

১‍/ প্রতিবন্ধী,

২/পাগল

৩/অবলা বা অসহায় নারী,যার শরীরে আঘাত করলে আল্লাহর আরশ কেঁপে ওঠে।

হজরত রাসূলুল্লাহ (সা.) সমাজের সব শ্রেণীর মানুষকে সমান চোখে দেখতেন। মৃদু বাকপ্রতিবন্ধী সাহাবিহজরত বেলালকে (রা.) মসজিদে প্রথম মোয়াজ্জিন নিয়োগ দিয়েছিলেন। দৃষ্টিপ্রতিবন্ধী সাহাবি হজরতআবদুল্লাহ ইবনে উম্মে মাকতুমকে (রা.) নবী করিম (সা.) দু’দু’বার মদিনার অস্থায়ী শাসনকর্তা নিযুক্তকরেন।

তিন জনকে সেবা করলে, আল্লাহর আরশ খুশি হয়,
১৷ মা বাবা,যিনি তোমাকে জম্ম দিয়েছে মানুষ হিসেবে এই পৃথিবীর বুকে,
২৷ শিক্ষা গুরু,যিনি তোমাকে মানুষ করেছেন এই পৃথিবীত,
৩৷এতিম,যার কেউ নেই দুনিয়াতে,তাই তাদের দায়িত্ব সকলের ৷