Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Premier Bank Ltd

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৬৫ বছর

বিডিনিউজডেস্ক.কম | তারিখঃ ০৭.০৭.২০১৮

৬৫ বছরে পদার্পন করলো রাজশাহী বিশ্ববিদ্যালয়। নানা আয়োজনে দিনটি পালন করলেন শিক্ষক-শিক্ষার্থীরা।

‘এ শুভ লগনে জাগুক গগণে অমৃত বায়ু’ স্লোগানে দিনটি শুরু করেন তারা। শুক্রবার দিবসটি উপলক্ষে সকাল ৯টায় প্রশাসন ভবন চত্বরে জাতীয় সঙ্গীত পরিবেশন, জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা এবং ১৭টি আবাসিক হলের পতাকা উত্তোলন করা হয়। পরে একটি আনন্দ শোভাযাত্রা বের হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে সিনেট ভবনের সামনে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

৬৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বৃক্ষরোপণ করেন বিশ্ববিদ্যালয় প্রশাসনের কর্মকর্তারা। সমাবেশে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন কমিটির সদস্য সচিব বিশ্ববিদ্যালয় জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকারের সঞ্চালনা করেন। বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান ও কমিটির সভাপতি বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা। দিবসটি উপলক্ষে বর্ণিল সাজে সাজানো হয়েছে পুরো ক্যাম্পাস। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনসহ বিভিন্ন স্থাপনা, প্রধান ফটক ও ভবনগুলো সাজানো হয়েছে আলোকসজ্জ্বায়।

প্রসঙ্গত, ১৯৫৩ সালের ৩১ মার্চ প্রাদেশিক পরিষদে রাজশাহী বিশ্ববিদ্যালয় আইন পাশ হয়। একই বছরের ৬ জুলাই ড. ইৎরাত হোসেন জুবেরীকে বিশ্ববিদ্যালয়ের ভিসি করে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে রাজশাহী বিশ্ববিদ্যালয়। সে সময় পদ্মাপাড়ের বড় কুঠি ও রাজশাহী কলেজের বিভিন্ন ভবনে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কার্যক্রম শুরু হয়। ১৯৬১ সালে বড় কুঠি থেকে নয়নাভিরাম মতিহারের এ সবুজ চত্বরে আসে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম। রাজশাহী শহর থেকে ৭ কিলোমিটার দূরে পদ্মা নদীর তীর ঘেঁষে অবস্থিত এ ক্যাম্পাসটি ৩০৩ দশমিক ৮০ হেক্টর জমিতে স্থাপিত।

শুরুতে দর্শন, ইতিহাস, বাংলা, ইংরেজি, অর্থনীতি, গণিত ও আইন বিষয়ে স্নাতকোত্তর কোর্স দিয়ে যাত্রা শুরু হয়। বর্তমানে বিশ্ববিদ্যালয়ের ৯টি অনুষদের অধীনে ৫৮টি বিভাগ রয়েছে। তাছাড়া উচ্চতর গবেষণার জন্য রয়েছে ৫টি ইনস্টিটিউট। শিক্ষক রয়েছে প্রায় সাড়ে ১২০০ এবং শিক্ষার্থী রয়েছে প্রায় ৩৩ হাজার। এছাড়া শিক্ষার্থীদের জন্য আবাসিক হল রয়েছে ১৭টি।