Friday 20th of January 2017

সদ্য প্রাপ্তঃ

***আগামী রোববার সন্ধ্যা ৬টায় জাতীয় সংসদে বক্তৃতা করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ***

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

বরিশালে টাকা ছাড়া মিলছে না নতুন বই

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ০৩.০১.২০১৭

বরিশাল জেলার আগৈলঝাড়া ও গৌরনদী উপজেলায় বই উৎসবে টাকা ছাড়া মিলছে না সরকারের দেওয়া বিনামূল্যের নতুন বই।

মাধ্যমিক ও প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের কাছ থেকে টাকা গ্রহণের মাধ্যমে বই বিতরণের অভিযোগ উঠেছে স্কুল শিক্ষকদের বিরুদ্ধে। এ ঘটনায় শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।শিক্ষার্থী ও অভিভাবক সূত্রে জানা গেছে, প্রতিবছর পহেলা জানুয়ারি সরকার বিনামূল্যে বই বিতরণ উৎসব পালন করছে। সরকারের এই মহান উদ্যোগকে ম্লান করে দিয়েছে আগৈলঝাড়া ও গৌরনদী উপজেলার কয়েকটি স্কুলের শিক্ষকরা।

সূত্রমতে, আগৈলঝাড়ার রাজিহার মাধ্যমিক বিদ্যালয় ও বাকাল নিরাঞ্জন বৈরাগী মাধ্যমিক বিদ্যালয়সহ বিভিন্ন স্কুলে বই উৎসবের সময় শিক্ষার্থীদের বই বিতরণে প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে বিভিন্ন অজুহাতে ৪শ’ থেকে ৫শ’ টাকা পর্যন্ত আদায় করা হয়েছে। তবে ওই টাকার কোন রশিদ দেয়া হয়নি। এছাড়াও শিক্ষা অফিসের কথা বলে শিক্ষার্থীদের কাছ থেকে স্কুলগুলো জমা নিয়েছেন পুরান বছরের বই। যে শিক্ষার্থী বই উৎসবের দিন টাকা নিয়ে আসতে পারেনি তাদের ক্লাসের অর্ধেক বই দেয়া এবং চাহিদার সম্পূর্ন টাকা পরিশোধ করার পর ওই শিক্ষার্থীকে সব বই দেয়া হয়েছে বলেও সূত্রগুলো জানিয়েছেন।একইভাবে গৌরনদী পৌর এলাকার শত বছরের গেরাকুল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. ইসতিয়াক আহমেদ ও কতিপয় ম্যানেজিং কমিটির সদস্যর বিরুদ্ধে আসন্ন ক্রীড়া প্রতিযোগীতার চাঁদার কথা বলে শিক্ষার্থীর অভিভাবকদের কাছ থেকে জনপ্রতি ৮০ টাকা করে রেখে বই বিতরণের অভিযোগ পাওয়া গেছে। এনিয়ে অনেক অভিভাবকদের সাথে শিক্ষক ও কথিত ম্যানেজিং কমিটির সদস্যর সাথে বাগ্বিত-ার ঘটনাও ঘটেছে।

এ ব্যাপারে আগৈলঝাড়া উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি সুনিল কুমার বাড়ৈ জানান, বই উৎসবের দিন স্কুলে কোনো টাকা নেয়া ঠিক নয়। রাজিহার মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক উজ্জল কুমার ম-ল জানান, শিক্ষার্থীদের কাছ থেকে বই বিতরণের জন্য টাকা নেয়া হচ্ছে না। তাদের ভর্তি ফি, পূজা ও ক্রীড়া ফি বাবদ টাকা নেয়া হয়েছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নজরুল ইসলাম বলেন, বই উৎসবের দিন বিদ্যালয়ের শিক্ষকদের টাকা নেয়া সঠিক নয়। কোনো স্কুল টাকা নিলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।পুরাতন বই নেয়ার ব্যাপারে তিনি আরও বলেন, এরকম কোনো নির্দেশনা এখনও তিনি হাতে পাননি। তার অফিসের নাম ব্যবহার করে পুরান বই নেয়া ঠিক নয়।