আজ শুক্রবার, ২৬ মে, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে সফরের আমন্ত্রণ বাংলাদেশের প্রধানমন্ত্রীর * সাত দফা দাবিতে উত্তরবঙ্গে পণ্যবাহী যানবাহনের ধর্মঘট আরও ২৪ ঘণ্টা বাড়ছে * যশোরের ঝিকরগাছা উপজেলায় বাস্তুহারা লীগের এক নেতাকে কুপিয়ে হত্যা, একজন আটক * সিনেটের ৩৫ জন শিক্ষক প্রতিনিধি নির্বাচনে ভোট দিচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষকরা * সুন্দরবনে মধু সংগ্রহ করতে গিয়ে বাঘের থাবায় মৌয়ালের মৃত্যু * সৌদি আরবে শেখ হাসিনা ও ডোনাল্ড ট্রাম্পের মধ্যে শুভেচ্ছা বিনিময়

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

প্রাথমিক বিদ্যালয়ে ২০১৭ সালে ছুটি ৭৫ দিন

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ১২.০১.২০১৭

সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০১৭ সালে ৭৫ দিন ছুটি অনুমোদন করেছেন সরকার।

সেই সঙ্গে এসব বিদ্যালয়ের বার্ষিক কর্মঘণ্টা এবং পরীাসূচি অনুমোদন দিয়ে গতকাল আদেশ জারি করেছে প্রাথমিক ও গণশিা মন্ত্রণালয়। বিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় জাতীয় দিবসগুলো পালনের নির্দেশনা দিয়ে আদেশে বলা হয়, থানা/উপজেলা শিা কর্মকর্তারা সংরতি ছুটি অনুমোদন করতে পারবেন।

প্রাথমিক বিদ্যালয়গুলোতে কাস চলবে সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত। বৃহস্পতিবার স্কুল খোলা থাকবে বেলা আড়াইটা পর্যন্ত। রোজার সময় কাস হবে সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত। যেসব স্কুলে দুটি শিফট চালু আছে, সেসব বিদ্যালয়ে প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে বছরে অন্তত ৬০০ ঘণ্টা কাস চলবে। এক শিফটের স্কুলে হবে ৯২১ ঘণ্টা। তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণিতে দুই শিফটের স্কুলে ৭৯১ ঘণ্টা এবং এক শিফটের স্কুলে ১ হাজার ২৩১ ঘণ্টা কাস চলবে। সব স্কুলে ২৩ থেকে ৩০ এপ্রিলের মধ্যে প্রথম সাময়িক, ৬ থেকে ১৩ আগস্টের মধ্যে দ্বিতীয় সাময়িক এবং ১১ থেকে ১৮ ডিসেম্বরের মধ্যে প্রথম থেকে চতুর্থ শ্রেণির বার্ষিক পরীা নিতে হবে। এ ছাড়া পঞ্চম শ্রেণির শিার্থীদের শিা সমাপনী পরীার জন্য ২০ থেকে ৩০ নভেম্বর সম্ভাব্য তারিখ রাখা হয়েছে আদেশে। এর আগে শিা মন্ত্রণালয় সরকারি-বেসরকারি মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের জন্য ২০১৭ সালে ৮৫ দিন ছুটি অনুমোদন করে।