আজ বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ হত্যা মামলায় আপিল বিভাগের রায় ১০ অক্টোবর * বন্যায় টাঙ্গাইলে সেতুর সংযোগ সড়কে ধস; উত্তর ও দক্ষিণাঞ্চলের সঙ্গে ঢাকার রেলযোগাযোগ বন্ধ * রাজারবাগে এক নারী কনস্টেবলকে ধর্ষণের অভিযোগে তার এক সহকর্মী গ্রেপ্তার * কোটালীপাড়ায় হাসিনাকে হত্যাচেষ্টার মামলায় ফায়ারিং স্কোয়াডে ১০ আসামির মৃত্যুদণ্ডের রায় * সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ হত্যা মামলায় আপিল বিভাগের রায় ১০ অক্টোবর * বন্যায় টাঙ্গাইলে সেতুর সংযোগ সড়কে ধস; উত্তর ও দক্ষিণাঞ্চলের সঙ্গে ঢাকার রেলযোগাযোগ বন্ধ * রাজারবাগে এক নারী কনস্টেবলকে ধর্ষণের অভিযোগে তার এক সহকর্মী গ্রেপ্তার * কোটালীপাড়ায় হাসিনাকে হত্যাচেষ্টার মামলায় ফায়ারিং স্কোয়াডে ১০ আসামির মৃত্যুদণ্ডের রায়

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ১৪.০৯.২০১৭

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষের (লেভেল-১ সেমিস্টার-১) ভর্তি

পরীক্ষা আগামী ০৪ নভেম্বর শনিবার সকাল ১১ টায় অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে বলে জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ভর্তি কমিটি সূত্রে জানা যায়, বিজ্ঞান বিভাগ থেকে ২০১৪-১৫ সালে এসএসসি/সমমান এবং ২০১৬-১৭ সালের এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় ৪র্থ বিষয় বাদে সমষ্টিগতভাবে ন্যূনতম জিপিএ ৯ প্রাপ্ত শিক্ষার্থীরা ১৫ সেপ্টেম্বর থেকে ১৪ অক্টোবর পর্যন্ত অনলাইন ও এসএমএসের মাধ্যমে আবেদন করতে পারবেন। ভর্তি পরীক্ষার আবেদন ফি ৭০০টাকা। ডাচ্ বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে আবেদন ফি জমা দিতে হবে। ১৯ অক্টোবর পরীক্ষার জন্য যোগ্য প্রার্থীর তালিকা প্রকাশ করা হবে। ছবি আপলোড করে প্রবেশপত্র বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট হতে ২০ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত ডাউনলোড করা যাবে। বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদে মোট ১২০০ সিটের বিপরীতে দশ গুন (১২,০০০) শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষায় অংগ্রহনের সুযোগ দেয়া হবে। পদার্থ, রসায়ন, গণিত ও জীববিদ্যা বিষয়ে মোট ১০০ নম্বরের লিখিত ভর্তি পরীক্ষা ০৪ নভেম্বর শনিবার সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত এক শিফটে নেয়া হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা করা হবে। ভর্তি পরীক্ষায় শুধুমাত্র এফএক্স-১০০/৫৭০ মডেলের সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে দেয়া হবে। পরীক্ষার হলে ঘড়ি, মোবাইল ফোন ও ইলেকট্রনিক ডিভাইস নিয়ে প্রবেশ করা যাবে না। ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের পর উত্তীর্ণ প্রার্থীরা ০৮ থেকে ১৯ নভেম্বর সাবজেক্ট চয়েস দিতে হবে। এছাড়া ভর্তি পরীক্ষার যাবতীয় তথ্যাদি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।