আজ শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ময়মনসিংহে সুটকেসের ভেতর যুবকের লাশ * ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মাস্টার্স পরীক্ষা স্থগিত * দিনাজপুরে বজ্রপাতে নিহত ৬ * দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়ছে 'সুপার ম্যালেরিয়া' * রিয়ালের পথের ইতি টানতে চান বেনজেমা * মধ্যবাড্ডায় অগ্নিকাণ্ডে মায়ের মৃত্যু, ২ সন্তান দগ্ধ * পূর্ণাঙ্গ কমিটি নেই: বাড়ছে ক্ষোভ, ঝিমিয়ে পড়া

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ১২.১১.২০১৭

বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে প্রগতিশীল ছাত্রজোট।

রবিবার বেলা ১২টায় দিকে বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের সামনে থেকে মিছিলটি শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে পুরান কলা ভবনের সামনে গিয়ে শেষ হয়।

মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট জাবি শাখার সাধারণ সম্পাদক সুস্মিতা মরিয়মের সঞ্চলনায় ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি ইমরান নাদিম বলেন, গত বছর আন্দোলনের প্রেক্ষিতে উপাচার্য বলেছিলেন বিভাগ উন্নয়ন করতে যে টাকা প্রয়োজন তা রাষ্ট্রের কাছ থেকে নেওয়ার ব্যবস্থা করবে। আমরা সেই কথা স্মরণ করিয়ে দিতে চাই। এবছর কোনো বিভাগ উন্নয়ন ফি শিক্ষার্থীরা দিবে না। বিশ্ববিদ্যালয় প্রশাসন রাষ্ট্রের টাকা দিয়ে বিভাগ উন্নয়ন করতে হবে।

ছাত্রফ্রন্টের শাখা সভাপতি মাসুক হেলাল অনিক বলেন, গত বছর উপাচার্যের আশ্বাসের পরও এ বছর আবার বিভাগ উন্নয়ন ফি নেওয়া হচ্ছে যা খুবই দুঃখজনক। এ বিভাগ উন্নয়ন ফি যদি বাতিল না করা হয় তাহলে শিক্ষার্থীরা অহিংস আন্দোলন গড়ে তুলবে।

এসয় সমাবেশে বক্তারা আরও বলেন, ইউজিসি ও বিশ্বব্যাংকের (২০০৬-২০২৬) কৌশলপত্রের অংশ হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের ওপর অবৈধভাবে বিভাগ উন্নয়ন ফি চাপিয়ে দিয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন এই বিভাগ উন্নয়ন ফি বাতিল না করা পর্যন্ত প্রগতিশীল ছাত্রজোট আন্দোলন অব্যাহত রাখবে। সমাবেশে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক (মার্কসবাদ) মাহাতির মোহাম্মদসহ প্রমুখ বক্তব্য রাখেন। এ সময় ছাত্র ইউনিয়ন ও ছাত্রফ্রন্টের বিশ্ববিদ্যালয় শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।