আজ বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ময়মনসিংহে সুটকেসের ভেতর যুবকের লাশ * ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মাস্টার্স পরীক্ষা স্থগিত * দিনাজপুরে বজ্রপাতে নিহত ৬ * দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়ছে 'সুপার ম্যালেরিয়া' * রিয়ালের পথের ইতি টানতে চান বেনজেমা * মধ্যবাড্ডায় অগ্নিকাণ্ডে মায়ের মৃত্যু, ২ সন্তান দগ্ধ * পূর্ণাঙ্গ কমিটি নেই: বাড়ছে ক্ষোভ, ঝিমিয়ে পড়া

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

বিশ্বে উৎপাদিত খাদ্যের অর্ধেকই নষ্ট হয়

আন্তর্জাতিক ডেস্ক | তারিখঃ ১৩.১০.২০১৬

বিশ্বে প্রতিবছর মোট উৎপাদিত খাদ্যের অর্ধেই নর্দমায় ‘ফেলে দেয়া হচ্ছে’।

পরিমাণে এটা ২০০ কোটি টনের মতো। যুক্তরাজ্যভিত্তিক একটি গবেষণা সংস্থার প্রতিবেদনে এ দাবি করা হয়েছে।

দ্য ইনস্টিটিউট অব মেকানিক্যাল ইঞ্জিনিয়ার্স নামের ওই সংস্থাটি বলেছে, এই অপচয় ঘটছে মূলত কয়েকটি কারণে। এর মধ্যে রয়েছে দুর্বল সংরক্ষণব্যবস্থা, খাদ্যপণ্য বিক্রির ক্ষেত্রে মেয়াদোত্তীর্ণ তারিখ কড়াকড়িভাবে অনুসরণ করা, একসঙ্গে কয়েকটি পণ্য কিনলে সুবিধা দেওয়া ও ভোক্তাদের খুঁতখুঁতে ভাব।

গবেষণায় আরও দেখা গেছে, যুক্তরাজ্যে উৎপাদিত ৩০ শতাংশ শাকসবজি ক্ষেতেই পচে নষ্ট হয়। দেখতে সুন্দর না হওয়ায় সেগুলো তুলে আনা হয় না।

গবেষণা সংস্থাটির জ্বালানি ও পরিবেশ বিভাগের প্রধান টিম ফক্স বলেন, নষ্ট হওয়ার এই মাত্রা দুশ্চিন্তার বিষয়।

‘গ্লোবাল ফুড: ওয়াস্ট নট, ওয়ান্ট নট’ শীর্ষক ওই প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিবছর বিশ্বে উৎপাদিত ৪০০ কোটি টন খাদ্যের ৩০ শতাংশ থেকে ৫০ শতাংশই নষ্ট হয়। এতে ইঙ্গিত দেয়া হয়, ইউরোপ ও আমেরিকায় কেনা খাদ্যের অর্ধেকই পরে ফেলে নষ্ট করা হয়।

গবেষক টিম ফক্স বলেন, ‘বিশ্বব্যাপী যে পরিমাণ খাদ্য নষ্ট হচ্ছে, তা একটা দুশ্চিন্তার বিষয়। আজ যেসব মানুষকে না খেয়ে থাকতে হচ্ছে, এই খাদ্য দিয়ে তাদেরসহ বিশ্বের ক্রমবর্ধমান জনগোষ্ঠীর চাহিদা মেটানো যেতে পারে।’

তিনি আরও বলেন, ‘এতে করে ভূমি, পানি ও জ্বালানির মতো সম্পদেরও অপচয় ঘটানো হচ্ছে, যা আমরা এসব খাদ্য উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ ও বিতরণের কাজে ব্যবহার করে থাকি।