আজ বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ময়মনসিংহে সুটকেসের ভেতর যুবকের লাশ * ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মাস্টার্স পরীক্ষা স্থগিত * দিনাজপুরে বজ্রপাতে নিহত ৬ * দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়ছে 'সুপার ম্যালেরিয়া' * রিয়ালের পথের ইতি টানতে চান বেনজেমা * মধ্যবাড্ডায় অগ্নিকাণ্ডে মায়ের মৃত্যু, ২ সন্তান দগ্ধ * পূর্ণাঙ্গ কমিটি নেই: বাড়ছে ক্ষোভ, ঝিমিয়ে পড়া

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

অপহৃত ২১ ছাত্রীকে মুক্তি দিল বোকো হারাম

আন্তর্জাতিক ডেস্ক | তারিখঃ ১৪.১০.২০১৬

চার জঙ্গির মুক্তির বিনিময়ে দীর্ঘ দুই বছর পর ২১ স্কুলছাত্রীকে মুক্তি দিয়েছে নাইজেরিয়ার জঙ্গি সংগঠন বোকো হারাম।

সরকার ও জঙ্গিগোষ্ঠীটির মধ্যস্থতার কাজটি করেছিল সুইস সরকার এবং ইন্টারন্যাশনাল কমিটি অফ দ্যা রেডক্রস (আইসিআরসি)। অবশেষে আইসিআরসির গাড়িতেই দেশে ফেরে অপহৃত ২১ ছাত্রী এবং তাদের গাড়িতেই ফেরত পাঠানো হয় চার জঙ্গিকে।

বিষয়টি নিশ্চিত করেছেন নাইজেরিয়ার রাষ্ট্রপতি মোহাম্মাদু বুহারির এক মুখপাত্র। বাকি অপহৃতদের ঘরে ফেরাতে জঙ্গিদের সঙ্গে আলোচনা চলবে বলেও জানান তিনি।

২০১৪ সালে নাইজেরিয়ার চিবক শহর থেকে ২৭০ জন স্কুল পড়ুয়াকে অপহরণ করে জঙ্গি সংগঠন বোকো হারাম। অপহরণের দিনেই ৫০জন ছাত্রী জঙ্গি আস্তানা থেকে পালিয়ে আসতে পেরেছিল। অবশ্য বাকি ২২০ জনকে আটকে রেখেছিল বোকো হারাম।

ওই অপহৃত ছাত্রীদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা চালিয়ে যাচ্ছিল নাইজেরিয়া সরকার। এই বিষয়ে জঙ্গিগোষ্ঠীটির সঙ্গে তারা বৈঠকে বসতেও রাজি ছিল। যদিও ওই দেশের সরকারের সঙ্গে সরাসরি আলোচনায় বসেনি বোকো হারাম। এই দুই পক্ষের মধ্যস্থতার কাজটি করেছিল সুইস সরকার এবং ইন্টারন্যাশনাল কমিটি অফ দ্যা রেডক্রস (আইসিআরসি)।

আন্তর্জাতিক অঙ্গনে ২৭০ জন স্কুলছাত্রীর অপহরণের ঘটনা নিয়ে ২০১৪ সালে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল । অপহৃত ছাত্রীদের ঘরে ফিরিয়ে আনতে সামাজিক যোগাযোগ মাধ্যমেও শুরু হয় ক্যাম্পেইন। এখনও পর্যন্ত সামাজিক যোগাযোগ মাধ্যমে হওয়া ক্যাম্পেইনের মধ্যে এটিই বিশ্বের বৃহত্তম।