আজ শুক্রবার, ২৬ মে, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে সফরের আমন্ত্রণ বাংলাদেশের প্রধানমন্ত্রীর * সাত দফা দাবিতে উত্তরবঙ্গে পণ্যবাহী যানবাহনের ধর্মঘট আরও ২৪ ঘণ্টা বাড়ছে * যশোরের ঝিকরগাছা উপজেলায় বাস্তুহারা লীগের এক নেতাকে কুপিয়ে হত্যা, একজন আটক * সিনেটের ৩৫ জন শিক্ষক প্রতিনিধি নির্বাচনে ভোট দিচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষকরা * সুন্দরবনে মধু সংগ্রহ করতে গিয়ে বাঘের থাবায় মৌয়ালের মৃত্যু * সৌদি আরবে শেখ হাসিনা ও ডোনাল্ড ট্রাম্পের মধ্যে শুভেচ্ছা বিনিময়

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

প্রতিপক্ষের বিরুদ্ধে গান গেয়ে যুদ্ধ ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক | তারিখঃ ১২.০১.২০১৭

ব্রাজিলে সম্প্রতি কারাগারের ভেতর দাঙ্গা উসকে দেওয়ার ঘটনায় সন্দেহ করা হচ্ছে এমন একটি অপরাধী গ্রুপ গানের মাধ্যমে তাদের প্রতিপক্ষ গ্রুপকে হুমকি দিয়ে যুদ্ধের ঘোষণা দিয়েছে।

উত্তরাঞ্চলীয় মানাউস শহরে ১ জানুয়ারী ওই দাঙ্গায় একটি কারাগারের ৫৬ জন বন্দি নিহত হয়।

এবার ভীতিকর গানের মাধ্যমে ফ্যামিলিয়া ডো নর্তে নামের ওই গ্যাংটি হত্যাকাণ্ডের বিবরণ দিয়ে যুদ্ধ কেবল শুরু হয়েছে বলে উল্লেখ করে। প্রতিদ্বন্দ্বী আরেক অপরাধী সংগঠন ফার্স্ট ক্যাপিটাল কমান্ডের উদ্দেশে হুমিক দিয়ে এই সংগীত প্রচার করা হয় এবং সামাজিক মাধ্যমে শেয়ার করা হয়।
ব্রাজিলে মাদকপাচার রুট নিয়ন্ত্রণকে কেন্দ্র করে এই দুই গ্রুপের মধ্যে সংঘাত চলমান। তবে ২০১৬ সালে তা তীব্র রূপ নেয় যখন উত্তরাঞ্চলে প্রভাব বাড়ানোর চেষ্টা শুরু করে ফাস্ট ক্যাপিটাল গ্রুপ। তদন্তকারীরা ধারনা করছেন ফ্যামিলিয়া ডো নর্তে গ্যাং এর সদস্যরাই কারাগারে দাঙ্গার ঘটনার সূত্রপাত করে। বিবিসির সংবাদদাতা জানাচ্ছেন, এই গ্রুপটি এবারই প্রথমবার ভীতিকর গানের মাধ্যমে প্রতিদ্বন্দী গ্রুপকে হুমকি দিচ্ছে তেমনটি নয়। ২০১৫ সালেও তারা এ ধরনের গান ছড়িয়ে দিয়েছিল।