আজ শুক্রবার, ১৭ নভেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ময়মনসিংহে সুটকেসের ভেতর যুবকের লাশ * ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মাস্টার্স পরীক্ষা স্থগিত * দিনাজপুরে বজ্রপাতে নিহত ৬ * দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়ছে 'সুপার ম্যালেরিয়া' * রিয়ালের পথের ইতি টানতে চান বেনজেমা * মধ্যবাড্ডায় অগ্নিকাণ্ডে মায়ের মৃত্যু, ২ সন্তান দগ্ধ * পূর্ণাঙ্গ কমিটি নেই: বাড়ছে ক্ষোভ, ঝিমিয়ে পড়া

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

আন্তর্জাতিক ডেস্ক | তারিখঃ ০৯.০৯.২০১৭

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের ওপর সহিংসতার বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিতে জাতিসংঘের প্রতি আহ্বান

জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। শুক্রবার জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসকে লেখা এক চিঠিতে তিনি এ আহ্বান জানান।

মিয়ানমারের মুসলমানদের ওপর দেশটির নিরাপত্তা বাহিনীর সংঘবদ্ধ সহিংসতার বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে জারিফ তার চিঠিতে লেখেন, আন্তর্জাতিক সমাজ বিশেষ করে জাতিসংঘকে এ ব্যাপারে অবিলম্বে পদক্ষেপ নিতে হবে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী লেখেন, ‘মিয়ানমারের দুর্বিসহ পরিস্থিতির ব্যাপারে আন্তর্জাতিক অঙ্গনে যে উদ্বেগ সৃষ্টি হয়েছে সে ব্যাপারে জাতিসংঘ দ্রুততম সময়ের মধ্যে পদক্ষেপ নেবে এবং প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করবে বলে আমরা আশা করছি।’

জাওয়াদ জারিফ আরো বলেন, মিয়ানমারে এখনই রোহিঙ্গা মুসলমানদের ওপর সহিংসতা বন্ধ করা, দুর্গত মানুষদের জন্য মানবিক ত্রাণ পৌঁছে দেয়ার বিষয়টি নিশ্চিত করা এবং এই সংকটের একটি টেকসই সমাধান করা জরুরি হয়ে পড়েছে এবং এসব কাজে জাতিসংঘকে তড়িৎ পদক্ষেপ নিতে হবে।


উল্লেখ্য, গত ২৪ আগস্ট রাতে রোহিঙ্গারা রাখাইনের মং তাও এলাকার বিভিন্ন গ্রামে ২৪টি পুলিশ স্টেশনে হামলা চালায়। তারা সেনা ঘাঁটি ও সীমান্ত চৌকিতেও হামলা চালায়। রোহিঙ্গা বিদ্রোহীদের এ হামলার পর নতুন করে সেনা অভিযান শুরু হয়। রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের গ্রাম জ্বালাও-পোড়াও, হত্যা ও ধর্ষণের অভিযোগ উঠেছে মিয়ানমার সেনার বিরুদ্ধে।

শুক্রবারও রাখাইনের রাথেডাং এলাকায় রোহিঙ্গাদের আটটি গ্রাম জ্বালিয়ে দেয়া হয়েছে বলে প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স।

সেনা অভিযানে নারী ও শিশুসহ অসংখ্য রোহিঙ্গা নিহত হয়। জীবন বাঁচাতে গ্রাম ছেড়ে বাংলাদেশ সীমান্তে শরণার্থীদের ঢল নামে। ইতিমধ্যে দুই লাখ ৭০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে বলে ধারণা করছে জাতিসংঘ।

এর আগে, গত বছরের অক্টোবরে সীমান্ত সংলগ্ন কয়েকটি চৌকিতে হামলা চালিয়ে বিদ্রোহীরা ৯ পুলিশ সদস্যকে হত্যা করেছিল। এর জেরে রাখাইন রাজ্যে নির্বিচারে দমন অভিযানে নামে দেশটির সেনাবাহিনী। ওই অভিযানে বেসামরিক রোহিঙ্গাদের নির্বিচারে হত্যা, গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেয়া এবং ধর্ষণের মতো অভিযোগ ওঠে। হত্যা, ধর্ষণ বা নির্যাতনের হাত থেকে বাঁচতে ৮৭ হাজারেরও বেশি রোহিঙ্গা দেশত্যাগ করে বাংলাদেশে প্রবেশ করে।