আজ মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ময়মনসিংহে সুটকেসের ভেতর যুবকের লাশ * ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মাস্টার্স পরীক্ষা স্থগিত * দিনাজপুরে বজ্রপাতে নিহত ৬ * দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়ছে 'সুপার ম্যালেরিয়া' * রিয়ালের পথের ইতি টানতে চান বেনজেমা * মধ্যবাড্ডায় অগ্নিকাণ্ডে মায়ের মৃত্যু, ২ সন্তান দগ্ধ * পূর্ণাঙ্গ কমিটি নেই: বাড়ছে ক্ষোভ, ঝিমিয়ে পড়া

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

আন্তর্জাতিক ডেস্ক | তারিখঃ ১৯.০৯.২০১৭

সউদি আরবের শ্রম ও সমাজ উন্নয়ন মন্ত্রণালয় শিগগিরই সেদেশের নারীদের জন্য ৮০ হাজার চাকরি নিয়ে আসছে।

মন্ত্রণালয়ের প্রোগ্রাম ফর উওম্যান এমপ্লয়মেন্ট-এর পরিচালক ফাতিন আল-সারি সোমবার এ কথা জানান। ফাতিন আল-সারি নিজেও একজন নারী।

তিনি জানান নারীদের প্রয়োজনীয় সামগ্রীর দোকানগুলো নারীকরণ ও স্বদেশীকরণের তৃতীয় পর্যায়ে আগামী মাসে এসব চাকরির সুযোগ সৃষ্টি হবে। ইতিপূর্বে নারীদের অন্তর্বাসের যেসব দোকান সম্পূর্ণ নারীকরণ করা হয়েছে, তা সফল হয়েছে। সউদি নারীরা সেসব দোকানে অধ্যবসায়, নিষ্ঠা ও প্রতিযোগিতামূলক মনোভাব নিয়ে ভালোই কাজ চালাচ্ছে। শ্রম ও সমাজ উন্নয়ন মন্ত্রণালয় তাই ভিশন-২০৩০এর আলোকে সউদি নারীদের আরো বেশি করে শ্রমবাজারে নিয়ে আসার পরিকল্পনা করছে।

নারীদের প্রয়োজনীয় সামগ্রীর দোকান বলতে কী বোঝায় তার ব্যাখ্যা দিতে গিয়ে মিজ ফাতিন বলেন, প্রসাধনী, জুতা, ব্যাগ, মা ও শিশুর সরঞ্জাম ইত্যাদি এর আওতায় থাকবে। তিনি বলেন, সউদি আরবের সব সেক্টরে নারীদের জন্য চাকরীর দরজা খোলা এবং কর্মপরিবেশও অনুকূল।

এদিকে নতুন এক জরিপে দেখা গেছে, গত চার বছরে নারীদের কর্মসংস্থান নাটকীয়ভাবে বেড়ে গেছে। শ্রম ও সমাজ উন্নয়ন মন্ত্রণালয় গত মার্চ মাসে রিপোর্টটি প্রকাশ করে। এতে দেখা যায়, গত চার বছরে সউদি নারীদের কর্মসংস্থান বেড়েছে শতকরা ১৩০ ভাগ। এমনিতেই দেশটির মোট শ্রমশক্তির ৩০ শতাংশ নারী। জরিপের রিপোর্টে বলা হয়, নারীদের কর্মসংস্থানের ক্ষেত্রে সবচাইতে এগিয়ে রিয়াদ। এরপরই রয়েছে মক্কা।

                                                                                                                                                                                                                                    সূত্র : সউদি গেজেট