আজ মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ময়মনসিংহে সুটকেসের ভেতর যুবকের লাশ * ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মাস্টার্স পরীক্ষা স্থগিত * দিনাজপুরে বজ্রপাতে নিহত ৬ * দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়ছে 'সুপার ম্যালেরিয়া' * রিয়ালের পথের ইতি টানতে চান বেনজেমা * মধ্যবাড্ডায় অগ্নিকাণ্ডে মায়ের মৃত্যু, ২ সন্তান দগ্ধ * পূর্ণাঙ্গ কমিটি নেই: বাড়ছে ক্ষোভ, ঝিমিয়ে পড়া

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

আন্তর্জাতিক ডেস্ক | তারিখঃ ১০.১১.২০১৭

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ আকস্মিক সফরে সৌদি আরব গেছেন। ম্যাখোঁ বলেছেন, তিনি লেবাননে স্থিতিশীলতা ফিরে

আনার বিষয়ে কাজ করবেন। জীবন নাশের শঙ্কার গত শনিবার সৌদি আরব থেকে পদত্যাগের ঘোষণা দেন লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি। তার সেই ঘোষণার রিয়াদ সফরে গেলেন ফরাসি প্রেসিডেন্ট। সাদ হারিরিকে পদত্যাগ করার জন্য সৌদি আরব যে চাপ দিয়েছে তার সন্দেহ আরও প্রকট করলো ম্যাখোঁর এই সফর।

ম্যাখোঁ আরো বলেছেন, তিনি ইয়েমেন সংকট নিয়েও সৌদি নেতাদের সঙ্গে আলোচনা করবেন। গত সোমবার যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনের সব ধরনের ত্রাণ সরবরাহের রুট বন্ধ করে দিয়েছে সৌদি জোট। ইয়েমেন থেকে রিয়াদে একটি ক্ষেপণাস্ত্র হামলার জেরে ওই রুট বন্ধ করে দেয়া হয়। সৌদি আরব অবশ্য ওই ক্ষেপণাস্ত্র হামলার জন্য ইরানের সমর্থণপুষ্ট লেবাননের হেজবুল্লাহ গ্রুপকে দোষারোপ করেছে।

প্রসঙ্গত, জাতিসংঘের মানবাধিকার বিষয়ক মহাসচিব মার্ক লোকক বৃহস্পতিবার বলেছেন, ত্রাণ সরবরাহ ব্যবস্থা যদি পুনরায় শুরু না করা হয় তাহলে বিশ্বের সবচেয়ে বড় দুর্ভিক্ষের মুখে পতিত হবে ইয়েমেন। আর এর শিকার হবে লাখ লাখ মানুষ। তিনি যুদ্ধ-বিধ্বস্ত দেশটি থেকে অবরোধ তুলে নিতে সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের প্রতি আহ্বান জানিয়েছেন।