আজ শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ময়মনসিংহে সুটকেসের ভেতর যুবকের লাশ * ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মাস্টার্স পরীক্ষা স্থগিত * দিনাজপুরে বজ্রপাতে নিহত ৬ * দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়ছে 'সুপার ম্যালেরিয়া' * রিয়ালের পথের ইতি টানতে চান বেনজেমা * মধ্যবাড্ডায় অগ্নিকাণ্ডে মায়ের মৃত্যু, ২ সন্তান দগ্ধ * পূর্ণাঙ্গ কমিটি নেই: বাড়ছে ক্ষোভ, ঝিমিয়ে পড়া

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

আন্তর্জাতিক ডেস্ক | তারিখঃ ১২.১১.২০১৭

পক্ষকাল আগে কাতালোনিয়ায় সরাসরি নিয়ন্ত্রণের পর এই প্রথমবারের মতো সেখানে সফরে গেলেন স্পেন প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয়।

রবিবার সেখানে তার একটি সমাবেশে বক্তৃতা দেবার কথা। স্থানীয় সময় শনিবার রাতে আটককৃত কাতালান নেতাদের মুক্তির দাবিতে বার্সেলোনায় এক বিশাল প্রতিবাদ সমাবেশ হয়। প্রায় সাড়ে ৭ লাখ মানুষ প্রতিবাদে শামিল হন এবং বিশেষ করে মারিয়ানো রাজয় এর আরোপকৃত ১৫৫ নং অনুচ্ছেদের বিরুদ্ধে স্লোগান দেন।

গত ১ অক্টোবর উত্তর-পূর্বাঞ্চলীয় কাতালান সরকার একচেটিয়া স্বাধীনতার ঘোষণা দিলে বিচ্ছিন্নতাবাদীদের উপর চড়াও হয় কেন্দ্রীয় মাদ্রিদ সরকার। এক গণভোটে প্রায় ৯২% কাতালান স্বাধীনতার পক্ষে রায় দেন।

বিচ্ছিন্নতা ঠেকাতে স্পেন সরকার কাতালান সংসদ ভেঙে দিয়ে চলতি বছরের ২১ ডিসেম্বর আগাম নির্বাচনের ঘোষণা দেয়। তাছাড়া সংবিধানের ১৫৫ নং অনুচ্ছেদ ক্ষমতাবলে প্রদেশটির স্বায়ত্বশাসন কেড়ে নিয়ে সরাসরি নিয়ন্ত্রণ আরোপ করা করা হয়।