আজ শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ময়মনসিংহে সুটকেসের ভেতর যুবকের লাশ * ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মাস্টার্স পরীক্ষা স্থগিত * দিনাজপুরে বজ্রপাতে নিহত ৬ * দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়ছে 'সুপার ম্যালেরিয়া' * রিয়ালের পথের ইতি টানতে চান বেনজেমা * মধ্যবাড্ডায় অগ্নিকাণ্ডে মায়ের মৃত্যু, ২ সন্তান দগ্ধ * পূর্ণাঙ্গ কমিটি নেই: বাড়ছে ক্ষোভ, ঝিমিয়ে পড়া

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

আন্তর্জাতিক ডেস্ক | তারিখঃ ১৩.১১.২০১৭

আয়ারল্যান্ডের প্রখ্যাত সঙ্গীত ব্যক্তিত্ব বব গেলডফ তার সম্মানসূচক ‘ফ্রিডম অফ দ্য সিটি অফ ডাবলিন’ অ্যাওয়ার্ড ফিরিয়ে

দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীর ওপর নির্যাতন নিয়ে মিয়ানমারের স্টেট কাউন্সিলর আউং সান সুচির নিরবতায় তার বিরুদ্ধে প্রতিবাদস্বরূপ এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান গেলডফ। সুচিও ওই পুরস্কারে ভূষিত হয়েছিলেন।

গেলডফ মনে করেন, মিয়ানমারে রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীর ওপর জাতিগত নিধনের ক্ষেত্রে কোনো ভূমিকা নিতে ব্যর্থ হয়েছেন সুচি। তিনি বলেন, আমাদের শহরের সাথে সুচির সম্পৃক্ততা আমাদের সবার জন্য লজ্জার।

মিয়ানমারের সেনাবাহিনীর ভয়াবহ নির্যাতনের মুখে প্রাণ বাঁচাতে গত ২৫ আগস্ট থেকে রাখাইন রাজ্য থেকে ছয় লাখের বেশি রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে আশ্রয় নিয়েছে। সঙ্গীতজ্ঞ ও লাইভ এইড’র প্রতিষ্ঠাতা গেলডফ এক বিবৃতিতে বলেন, আমরা সুচিকে সম্মানিত করেছিলাম, এখন তিনি আমাদের লজ্জিত করেছেন। এরই প্রতিবাদে তিনি সোমবার ডাবলিনে সিটি হল কর্তৃপক্ষের কাছে তার অ্যাওয়ার্ড ফিরিয়ে দেবেন বলে জানান তিনি।

আরেকটি আইরিশ ব্যান্ডদল ইউ টু'ও এক বিবৃতিতে সুচির তীব্র সমালোচনা করে তাকে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর সহিংসতা বন্ধ করতে শক্ত অবস্থান নেয়ার আহবান জানিয়েছে।  এর আগে গত মাসে অক্সফোর্ড সিটি কাউন্সিল ১৯৯৭ সালে দেয়া সুচির ফ্রিডম অফ দ্য সিটি অ্যাওয়ার্ড প্রত্যাহার করে নেয়।