আজ বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ হত্যা মামলায় আপিল বিভাগের রায় ১০ অক্টোবর * বন্যায় টাঙ্গাইলে সেতুর সংযোগ সড়কে ধস; উত্তর ও দক্ষিণাঞ্চলের সঙ্গে ঢাকার রেলযোগাযোগ বন্ধ * রাজারবাগে এক নারী কনস্টেবলকে ধর্ষণের অভিযোগে তার এক সহকর্মী গ্রেপ্তার * কোটালীপাড়ায় হাসিনাকে হত্যাচেষ্টার মামলায় ফায়ারিং স্কোয়াডে ১০ আসামির মৃত্যুদণ্ডের রায় * সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ হত্যা মামলায় আপিল বিভাগের রায় ১০ অক্টোবর * বন্যায় টাঙ্গাইলে সেতুর সংযোগ সড়কে ধস; উত্তর ও দক্ষিণাঞ্চলের সঙ্গে ঢাকার রেলযোগাযোগ বন্ধ * রাজারবাগে এক নারী কনস্টেবলকে ধর্ষণের অভিযোগে তার এক সহকর্মী গ্রেপ্তার * কোটালীপাড়ায় হাসিনাকে হত্যাচেষ্টার মামলায় ফায়ারিং স্কোয়াডে ১০ আসামির মৃত্যুদণ্ডের রায়

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

হরমুজ প্রণালী বন্ধের হুমকি ইরানের

আন্তর্জাতিক ডেস্ক | তারিখঃ ০৫.০৫.২০১৬

যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা হুমকি বন্ধ না করলে কৌশলগত কারণে গুরুত্বপূর্ণ হরমুজ প্রণালী বন্ধ করে দেওয়া হবে বলে হুমকি দিয়েছে ইরান।

দেশটির একজন শীর্ষ সেনাকর্মকর্তা এ ঘোষণা দিয়েছেন। বিশ্বের এক তৃতীয়াংশ তেল এই প্রণালী দিয়ে পরিবহন করা হয়। ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থার বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।ইরানের শক্তিশালী বিপ্লবী গার্ডের উপ-কমান্ডার ব্রিগ্রেডিয়ার জেনারেল হোসেইন সালামি বলেন, ‘যদি আমেরিকা এবং তাদের আঞ্চলিক মিত্ররা হরমুজ প্রণালী অতিক্রম করতে চায় এবং আমাদেরকে হুমকি অব্যাহত রাখে, আমরা যে কোনো ধরনের প্রবেশের অনুমতি দেব না’।তিনি এবং অন্যান্য নেতারা হুমকির বিষয়টিকে কীভাবে বিবেচনা করছেন সে বিষয়ে বিস্তারিত কোনো তথ্য দেননি ইরানের এই সামরিক কর্মকর্তা। গত জানুয়ারিতে ইরানের সমুদ্রসীমা থেকে যুক্তরাষ্ট্রের ১০ নাবিককে আটকের তথ্য উল্লেখ করে সালামি বলেন, ‘সাম্প্রতিক ঐতিহাসিক সত্য থেকে আমেরিকার শিক্ষা নেওয়া উচিত’। একদিন পরে ওই ১০ নাবিককে ছেড়ে দেয় ইরান।জেনারেল হোসেইন সালামি বলেন, বিশ্বের কোনো স্থানই যুক্তরাষ্ট্র নিরাপদ করতে পারবে না। আরব উপসাগরীয় অঞ্চলে যুক্তরাষ্ট্রের কর্মকাণ্ড নিয়ে সোমবার ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনীর সমালোচনার পর সালেমি এসব কথা বলেন।তিন দশকেরও বেশি সময় ধরে ইরান ও যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন ছিল। তবে দুই দেশের সম্পর্কের পারদ গলতে শুরু করে গত বছর তেহরানের সঙ্গে ছয় বিশ্ব শক্তির পারমাণবিক চুক্তির পর।