আজ শুক্রবার, ২৮ জুলাই, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** বনানীতে দুই তরুণীকে ধর্ষণের মামলায় আপন জুয়েলার্সের মালিকের ছেলে সাফাতসহ পাঁচজনের বিচার শুরু * ভিয়েতনাম থেকে ২০ হাজার মেট্রিক টন চালের প্রথম চালান নিয়ে বন্দরে ভিড়েছে জাহাজ * লালমনিরহাটের হাতীবান্ধায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে সংঘর্ষে চালক নিহত * তিন দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় পৌঁছেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা * সীতাকুণ্ডে নয় শিশুর মৃত্যু ও ৪৬ জনের অসুস্থতার কারণ এখনও শনাক্ত করা যায়নি * চিকিৎসকরা বলছেন, ত্রিপুরা পাড়ার অসুস্থ শিশুরা মারাত্মক অপুষ্টিতে ভুগছে * ৫৬ ইউনিয়ন পরিষদ এবং একটি করে পৌরসভা ও জেলা পরিষদের কয়েকটি ওয়ার্ডে ভোট চলছে * চট্টগ্রামে ইয়াবা ও চোলাই মদসহ পাঁচজনকে গ্রেপ্তার করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর * দুর্নীতির দায়ে ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলার সাড়ে নয় বছরের কারাদণ্ড

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

নাউরুতে অস্ট্রেলিয়ার আশ্রয় শিবিরে বাংলাদেশির মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | তারিখঃ ১২.০৫.২০১৬

প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ দেশ নাউরুতে অস্ট্রেলিয়ার শরণার্থী শিবিরে আশ্রিত এক বাংলাদেশি যুবকের মৃত্যু হয়েছে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, রাকিব নামে ২৬ বছরের ওই বাংলাদেশি ঘুমের বড়ি খেয়ে আত্মহত্যা করেছেন বলে শরণার্থীদের অধিকার নিয়ে কর্মরত একটি সংগঠন দাবি করলেও এ বিষয়ে কোনো বক্তব্য দিতে অস্বীকার করেছে অস্ট্রেলিয়া কর্তৃপক্ষ। অবৈধভাবে সমুদ্রপথে আসা আশ্রয়প্রার্থীদের পাপুয়া নিউ গিনির মানুস দ্বীপ অথবা নাউরুর আশ্রয় শিবিরগুলোতে পাঠিয়ে দেয় অস্ট্রেলিয়া। ওই সব আশ্রয় শিবিরের বাজে পরিস্থিতি এবং সেখানে নির্যাতনের খবরে বিভিন্ন মানবাধিকার সংগঠনের পাশাপাশি জাতিসংঘেরও সমালোচনা রয়েছে। রাকিবকে নিয়ে কয়েক সপ্তাহের মধ্যে নাউরুতে আশ্রিতদের মধ্যে এটি দ্বিতীয় মৃত্যুর ঘটনা, যেখান থেকে বেরোতে বিক্ষোভের অংশ হিসেবে গায়ে আগুন দিয়ে আত্মাহুতির ঘটনা ঘটছে। সেখানে দীর্ঘ আটকাবস্থার প্রতিবাদে এর আগে ২৩ বছর বয়সী এক ইরানি যুবক এবং ২১ বছরের এক সোমালি যুবতী গায়ে আগুন দেয়। এতে ওই যুবকের মৃত্যু হয়েছে। সোমালি নারী প্রাণে বেঁচে গেলেও এখনও তার অবস্থা আশঙ্কাজনক। রাকিবের বিষয়ে অস্ট্রেলিয়ার অভিবাসন ও সীমান্তরক্ষা বিভাগের এক বিবৃতিতে বলা হয়েছে, বুকে ব্যথা নিয়ে ৯ মে নাউরুর হাসপাতালে ভর্তি হয়েছিলেন ওই ব্যক্তি। হাসপাতালে তার চিকিৎসা চলছিল। কিন্তু কয়েক দফা কার্ডিয়াক অ্যারেস্টের পর আজ সকালে তিনি মারা যান। তবে তার অসুস্থতার বিস্তারিত বলতে বা ঘুমের বড়িতে তার মৃত্যুর অভিযোগ নিয়ে কোনো বক্তব্য দিতে অস্বীকার করেছেন অস্ট্রেলিয়ার এই দপ্তরের এক মুখপাত্র। এ বিষয়ে নাউরু কর্তৃপক্ষেরও কোনো বক্তব্য পাওয়া যায়নি।