Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Premier Bank Ltd

স্নোডেন মার্কিন কারাগারে যেতে প্রস্তুত
আন্তর্জাতিক ডেস্ক  | তারিখঃ ০৭.১০.২০১৫

যুক্তরাষ্ট্রের কারাগারে যেতে প্রস্তুত মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থার(এনএসএ) আড়িপাতার তথ্য ফাঁস করে আলোচনায় আসা এডওয়ার্ড স্নোডেন। বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে স্নোডেন এ তথ্য জানান বলে বুধবার মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে।

স্নোডেন বলেন, আমাকে অনেকবার রাশিয়ার নির্বাসিত জীবন ছেড়ে মার্কিন কারাগারে যাওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। তারা (মার্কিন কর্তৃপক্ষ) জানিয়েছে, আমার ওপর নির্যাতন চালানো হবে না। তার বিরুদ্ধে আনা অভিযোগ ন্যায়সঙ্গত নয় বলেও মনে করেন স্নোডেন। এনএসএর আড়িপাতার গোপন তথ্য সামনে আনার সিদ্ধান্ত ভুল ছিল না বলেই মনে করেন স্নোডেন। এমনকি এ জন্য কোনো দুঃখবোধও নেই তার। এদিকে, মার্কিন কর্তৃপক্ষ অনেকদিন ধরেই বলে আসছে, তারা স্নোডেনের ফিরে আসার ব্যাপারে তার সঙ্গে চুক্তি করতে প্রস্তুত। তবে দুই পক্ষের মধ্যে একটি সমবোঝতায় পৌঁছানো বেশ চ্যালেঞ্জিং। বর্তমানে সাময়িকভারে রাশিয়ার আশ্রয়ে রয়েছেন স্নোডেন। এনএসএ ছাড়াও একসময় মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) সঙ্গে ঠিকাদার হিসেবে কাজ করতেন স্নোডেন।
২০১৩ সালে হংকং যান তিনি। সেখান থেকেই গ্রিনওয়ার্ল্ডের মাধ্যমে গার্ডিয়ানে একের পর এনএসএর গোপন নজরদারির তথ্য ফাঁস করতে থাকেন স্নোডেন। পরে রাশিয়ায় আশ্রয় নেন তিনি।