Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Premier Bank Ltd

শাহবাগে মেডিকেলে ভর্তিচ্ছুদের অবস্থান, সড়ক বন্ধ

জাতীয় ডেস্ক | তারিখঃ ০৭.১০.২০১৫

মেডিকেল ও ডেন্টালের ভর্তি পরীক্ষা বাতিল করে আবার পরীক্ষা নেওয়ার দাবিতে শাহবাগে পুলিশের ব্যারিকেড ভেঙে অবস্থান নিয়ে সব সড়ক বন্ধ করে দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

তাদের আন্দোলনে একাত্মতা প্রকাশ করেছেন প্রগতিশীল ছাত্র জোট ও সাম্রাজ্যবাদবিরোধী ছাত্র ঐক্যসহ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এবং ঢাকা মেডিকেল কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। ক্লাস বর্জন এবং আন্দোলনে সংহতি প্রকাশ করে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে শাহবাগে অবস্থান নিয়েছেন অনেক সাধারণ শিক্ষার্থী। আন্দোলনের অন্যতম সমন্বয়ক খালেদ সাইফুল্লাহ বলেন, আমাদের দাবির সঙ্গে একাত্মতা ঘোষণা করেছেন ঢাবি ও ঢাকা মেডিকেল কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। তারা ক্লাস বর্জন করে আমাদের সঙ্গে সংহতি প্রকাশ করেছেন। তিনি বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের এ আন্দোলন চলবে। আর আজকে আমরা বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত শাহবাগে অবস্থান করব।

শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বকর সিদ্দিক বলেন, জনদুর্ভোগের কথা চিন্তা করে আমরা আন্দোলনকারীদের আটকাতে ব্যারিকেড দিয়েছিলাম। কিন্তু তারা ব্যারিকেড ভেঙে শাহবাগে আবস্থান নিয়ে সড়ক বন্ধ করে দেয়। এর ফলে এ এলাকায় তীব্র যানজট সৃষ্টি হয়েছে। আমরা আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে তাদের সড়ক থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করছি। এদিকে লাগাতার প্রশ্ন ফাঁস বন্ধ, ফাঁস হওয়া প্রশ্নে অনুষ্ঠিত মেডিকেল ও ডেন্টালের ভর্তি পরীক্ষা বাতিল করে আবার পরীক্ষা নেওয়া, প্রশ্ন ফাঁসের সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি এবং আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশী নির্যাতনের বিচার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ধর্মঘট কর্মসূচি পালন করেছে প্রগতিশীল ছাত্র জোট ও সাম্রাজ্যবাদবিরোধী ছাত্র ঐক্য।

ঢাবির ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. এ এম আমজাদ বলেন, শান্তিপূর্ণভাবে ধর্মঘট আহ্বানকারীরা তাদের কর্মসূচি পালন করছে। শিক্ষক ও শিক্ষার্থীদের পরীক্ষায় তারা কোনো বাধা দেয়নি। কয়েকটি বিভাগের ক্লাস ও পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। তিনি আরও বলেন, সকালে বিশ্ববিদ্যালয়ে কার্জন হল, কলাভবন, সামাজিক বিজ্ঞান অনুষদ, ব্যবসায় অনুষদের গেটে তালা লাগিয়ে দেয় নেতাকর্মীরা। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসন তালাগুলো ভেঙ্গে ফেলে। এদিকে, পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী সকাল সাড়ে ৯টা থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান নিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। শহীদ মিনারে মেডিকেল ভর্তি পরীক্ষা পুনরায় নেওয়ার দাবিতে স্লোগান দিতে থাকেন তারা। ১২টার দিকে তারা শহীদ মিনার থেকে টিএসসি হয়ে শাহবাগের দিকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে অগ্রসর হন।