আজ মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ হত্যা মামলায় আপিল বিভাগের রায় ১০ অক্টোবর * বন্যায় টাঙ্গাইলে সেতুর সংযোগ সড়কে ধস; উত্তর ও দক্ষিণাঞ্চলের সঙ্গে ঢাকার রেলযোগাযোগ বন্ধ * রাজারবাগে এক নারী কনস্টেবলকে ধর্ষণের অভিযোগে তার এক সহকর্মী গ্রেপ্তার * কোটালীপাড়ায় হাসিনাকে হত্যাচেষ্টার মামলায় ফায়ারিং স্কোয়াডে ১০ আসামির মৃত্যুদণ্ডের রায় * সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ হত্যা মামলায় আপিল বিভাগের রায় ১০ অক্টোবর * বন্যায় টাঙ্গাইলে সেতুর সংযোগ সড়কে ধস; উত্তর ও দক্ষিণাঞ্চলের সঙ্গে ঢাকার রেলযোগাযোগ বন্ধ * রাজারবাগে এক নারী কনস্টেবলকে ধর্ষণের অভিযোগে তার এক সহকর্মী গ্রেপ্তার * কোটালীপাড়ায় হাসিনাকে হত্যাচেষ্টার মামলায় ফায়ারিং স্কোয়াডে ১০ আসামির মৃত্যুদণ্ডের রায়

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

নতুন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা চালু যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক | তারিখঃ ১৩.০৫.২০১৬

শত্রুর আক্রমণ থেকে যুক্তরাষ্ট্রসহ ইউরোপের নেটোভুক্ত দেশগুলোকে রক্ষা করতে রোমানিয়ায় একটি নতুন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা চালু করেছে যুক্তরাষ্ট্র।

দেশটির কর্তৃপক্ষ বলছে, এর মাধ্যমে বিশেষ করে মধ্যপ্রাচ্যের দেশগুলোর বানানো স্বল্প ও মধ্যম পাল্লার ক্ষেপণাস্ত্র হামলা থেকে রক্ষা করা যাবে নেটোভুক্ত দেশগুলোকে। উদ্বোধনী অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র ও নেটোর ঊর্ধ্বতন কর্মকর্তারা জানিয়েছেন, পুরো ইউরোপকেই এ ব্যবস্থা এক ধরণের নিরাপত্তা ঢালের নিচে নিয়ে আসবে।এদিকে, শুরু থেকেই এই কার্যক্রমের বিরোধিতা করছে রাশিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র মারিয়া জাখারোভা বলছেন, নতুন এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা চালুর ফলে রাশিয়ার জাতীয় নিরাপত্তা মারাত্মক হুমকির মুখে পড়বে। এটি ইউরোপের স্থিতিশীলতা ও কৌশলগত পরিস্থিতিকে আরো জটিল করে তুলবে।রাশিয়ার এ অভিযোগ বরাবরের মত এবারো নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্র ও নেটো। নতুন প্রতিরক্ষা স্টেশনটি উদ্বোধনের সময় মার্কিন উপ-প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, রুশ রকেট ঠেকানোর জন্য এই স্টেশন তৈরি করা হয়নি।