আজ শুক্রবার, ২৬ মে, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে সফরের আমন্ত্রণ বাংলাদেশের প্রধানমন্ত্রীর * সাত দফা দাবিতে উত্তরবঙ্গে পণ্যবাহী যানবাহনের ধর্মঘট আরও ২৪ ঘণ্টা বাড়ছে * যশোরের ঝিকরগাছা উপজেলায় বাস্তুহারা লীগের এক নেতাকে কুপিয়ে হত্যা, একজন আটক * সিনেটের ৩৫ জন শিক্ষক প্রতিনিধি নির্বাচনে ভোট দিচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষকরা * সুন্দরবনে মধু সংগ্রহ করতে গিয়ে বাঘের থাবায় মৌয়ালের মৃত্যু * সৌদি আরবে শেখ হাসিনা ও ডোনাল্ড ট্রাম্পের মধ্যে শুভেচ্ছা বিনিময়

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

নিজামীর ফাঁসির বিষয়টি নিয়ে জাতিসংঘে যাবে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক | তারিখঃ ১৪.০৫.২০১৬

জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকরের বিষয়টি জাতিসংঘের মানবাধিকার পরিষদে ও অন্যান্য দেশের কাছে তুলে ধরবে পাকিস্তান।

শুক্রবার পাকিস্তানের উচ্চকক্ষ পার্লামেন্ট সিনেটে দেশটির প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের উপদেষ্টা সারতাজ আজিজ এ কথা বলেন। বাংলাদেশে জামায়াত নেতাদের ফাঁসি দেওয়ায় দুঃখ প্রকাশ করেন তিনি। তিনি বলেন, এ বিষয়ে মুসলিম বিশ্ব ও আন্তর্জাতিক সম্প্রদায় উদ্বেগ প্রকাশ করেছে। ডেইলি পাকিস্তানের এক প্রতিবেদনে বলা হয়, এভাবে মৃত্যুদণ্ড কার্যকর মানবাধিকার লংঘন এবং বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের ১৯৭৪ সালের ত্রিপক্ষীয় চুক্তির লংঘন দাবি করে এ বিষয়ে দৃষ্টি দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান সারতাজ আজিজ। ১৯৭১ সালে সশস্ত্র যুদ্ধের মধ্য দিয়ে পাকিস্তান থেকে আলাদা হওয়া বাংলাদেশে যুদ্ধাপরাধের বিচার নিয়ে ইসলামাবাদের এ ধরনের প্রতিক্রিয়াকে ‘অযাচিত হস্তক্ষেপ’ বলে আসছে ঢাকা। দেশটির সিনেটের নেতা রাজা জাফরুল হক বলেন, বাংলাদেশে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হত্যাকাণ্ড ঠেকাতে মুসলিম দেশগুলোর যৌথ পরিকল্পনা নেওয়া উচিত। এর আগে সিনেট সদস্যরা বাংলাদেশ থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করায় তুরস্ককে ধন্যবাদ জানান এবং তারা বলেন, পাকিস্তানের এ বিষয়ে জোরদার অবস্থান নেওয়া উচিত। তবে রাষ্ট্রদূত প্রত্যাহারের বিষয়ে আঙ্কারা আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি বলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বৃহস্পতিবার জানিয়েছেন।

গত ১০ মে দিবাগত রাত ১২টা ১০ মিনিটে মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকর করা হয়। এর প্রতিক্রিয়ায় ইসলামাবাদে বাংলাদেশের রাষ্ট্রদূতকে পাকিস্তান এবং ঢাকায় পাকিস্তানের রাষ্ট্রদূতকে বাংলাদেশ তলব করে।