Tuesday 6th of December 2016

সদ্য প্রাপ্তঃ

***ভারতের তামিলনাড়ু রাজ্যের ছয়বারের মুখ্যমন্ত্রী জয়ললিতা মারা গেছেন বলে খবর স্থানীয় টিভির, হাসপাতালের অস্বীকার * আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে প্রসিকিউটর ব্যারিস্টার ড. তুরিন আফরোজের বাবা তসলিমউদ্দিন আহমেদ (৭২) ল্যাবএইড হাসাপাতালে লাইফ সাপোর্টে***

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

UCB Debit Credit Card

বেলজিয়ামে ফেসবুক রিঅ্যাকশন ব্যবহারে সতর্ক করেছে পুলিশ

আন্তর্জাতিক ডেস্ক | তারিখঃ ১৪.০৫.২০১৬

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক তাদের পেজে রিঅ্যাকশন নামে একটি অপশন চালু করেছে।

তবে এটি ব্যবহারকারীদের প্রাইভেসি লঙ্ঘন করতে পারে বলে মনে করছেন অনেকেই। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েচে ইন্ডিপেনডেন্ট।ফেসবুক রিঅ্যাকশন প্রাইভেসি নষ্ট করে অভিযোগ করে এটি ব্যবহার না করার অনুরোধ করেছে বেলজিয়ামের পুলিশ। এর পেছয়ে কয়েকটি সুনির্দিষ্ট কারণও উল্লেখ করেছে তারা।
এ বছরের ফেব্রুয়ারি মাসের শেষের দিকে লাইকের পাশাপাশি ফেসবুকে আরও পাঁচটি উপায়ে নিজের আবেগ প্রকাশের সুযোগ পান ব্যবহারকারীরা। এগুলো হলো লাইক, লাভ, হাহা, ওয়াও, স্যাড ও অ্যাংরি। তবে বিশ্লেষকরা বলছেনন, ব্যবহারকারীদের কাছে এখনও ফেসবুকের রিঅ্যাকশন বাটনের গুরুত্ব কম। ফেসবুকে ৯৭ শতাংশ লাইক, কমেন্ট আর শেয়ার হয়। সে তুলনায় রিঅ্যাকশন বাটনের ব্যবহার খুব কম। ফেসবুকের লাইক বাটনের ওপর মাউস রেখে বা আঙুল দিয়ে চাপ দিয়ে ধরে রাখলে রিঅ্যাকশন বাটন আসে। সেখান থেকে পাঁচটি রিঅ্যাকশন বাটনের মধ্যে যেকোনো একটি রিঅ্যাকশন জানানো যায়।
তবে বেলজিয়ামের পুলিশ জানিয়েছে এ বাটনগুলো ব্যবহার করা হলে তা আপনার প্রাইভেসি নষ্ট করতে পারে। কারণ সামাজিক যোগাযোগমাধ্যমটি পর্যবেক্ষণ করলে যে কেউ আপনার মানসিক অবস্থা জানতে পারবে। আর কোনো বিজ্ঞাপনদাতাও এতে বুঝে যাবে ঠিক কোন সময়টিতে আপনাকে তাদের পণ্যের বিজ্ঞাপন দিলে সবচেয়ে ভালো ফল পাওয়া যাবে। এতে যখন আপনার মন ভালো থাকবে তখন হয়ত বিজ্ঞাপনের পরিমাণও বেড়ে যাবে, যা আপনার ভালো মুডটি নষ্টও করে দিতে পারে।
বেলজিয়ামের পুলিশের অফিসিয়াল ওয়েবসাইটে লেখা হয়েছে, ‘আইকনগুলো শুধু আপনার অনুভূতির কথাই প্রকাশ করে না এটি আপনার প্রোফাইলে বিজ্ঞাপনের কার্যকারিতাও প্রকাশ করে।’দেশটির পুলিশের ধারণা, ফেসবুক কর্তৃপক্ষ হয়ত এ বাটনগুলো ব্যবহার করে তাদের ব্যবহারকারীদের মুড পর্যবেক্ষণ করবে এবং সে অনুযায়ী আগের তুলনায় আরও কার্যকর বিজ্ঞাপন প্রদর্শন করবে।