আজ রবিবার, ২০ আগস্ট, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন * শোকের দিনে খালেদা জিয়ার জন্মদিন পালন চলতে থাকলে বিএনপির সঙ্গে আলোচনা নয়: কাদের * মৌলভীবাজারের রাজনগরে যুদ্ধাপরাধ মামলার সাক্ষীর ওপর হামলার অভিযোগ * গাজীপুরের টঙ্গীর রাস্তায় দুইজনের লাশ; পুলিশের ধারণা, তারা গাড়িচাপায় নিহত হয়েছে * ঢাকার পান্থপথে একটি আবাসিক হোটেলে পুলিশের অভিযানে সন্দেহভাজন জঙ্গি নিহত * আত্মসমর্পণের আহ্বানে সাড়া না দিয়ে ওই ‘জঙ্গি’সুইসাইড ভেস্টে বিস্ফোরণ ঘটায়: পুলিশ * নিহত যুবক খুলনা বিএল কলেজের ছাত্র, বাড়ি ডুমুরিয়ায়; পুলিশ বলছে, সে নব্য জেএমবির সদস্য

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

লাদেনের মৃত্যুসংবাদ আগেই পেয়েছিলেন ‘দ্য রক’!

আন্তর্জাতিক ডেস্ক | তারিখঃ ১৬.০৫.২০১৬

১ মে ২০১১ তারিখে মার্কিন সময় বেলা ২টো ৪০ নাগাদ আল কায়দা নেতা লাদেন পাকিস্তানের অ্যাবটাবাদে তাঁর গুপ্ত আস্তানায় মার্কিন সেনাবাহিনীর হাতে নিহত হন।

তার ঘন্টাখানেক বাদে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার কাছে খবর পৌঁছায় যে, লাদেনের বিরুদ্ধে অভিযান সফল হয়েছে। সন্ধে ৭টা নাগাদ ওবামাকে খবরটি সম্পর্কে সুনিশ্চিৎ করা হয়। রাত্রি ১১টা ৩৫-এ টিভিতে এই কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন। কিন্তু মজার বিষয় হল, রাষ্ট্রপতির এই ঘোষণারও অন্তত ১ ঘন্টা আগে রক একটি টুইট করেন। রাত ১০টা ২৪-এ করা সেই টুইটে ‘রক’ বলেন, ‘‘দুনিয়াকে কাঁপিয়ে দেওয়ার মতো একটি খবর পেলাম। মুক্ত মানুষের দেশ, সাহসী মানুষের দেশ— আমেরিকার বাসিন্দা হওয়ার কারণে আমি গর্বিত।’’ বলাই বাহুল্য, এই টুইটের লক্ষ্য ছিল লাদেন-বিরোধী অভিযানের সাফল্য। কিন্তু প্রশ্ন হল, এহেন গোপনতম একটি সামরিক অভিযান— যার খবর উচ্চতম পদস্থ মার্কিন আধিকারিকরাও অনেকে জানতেন না— তার সাফল্যের খবর ‘রক’ কীভাবে পেলেন? এই প্রশ্নের কোনও সদুত্তর কোনওদিনই ‘রক’ দিতে পারেননি। তবে ‘রক’-এর এক দূর সম্পর্কের ভাই লাদেন-অভিযানের সদস্য ছিলেন। সম্ভবত তাঁর কাছ থেকেই লাদেনের মৃত্যুসংবাদ পেয়েছিলেন রক। কিন্তু সেই অনুমান সত্যি কি না তা আজও জানা যায়নি।