আজ শুক্রবার, ২৬ মে, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে সফরের আমন্ত্রণ বাংলাদেশের প্রধানমন্ত্রীর * সাত দফা দাবিতে উত্তরবঙ্গে পণ্যবাহী যানবাহনের ধর্মঘট আরও ২৪ ঘণ্টা বাড়ছে * যশোরের ঝিকরগাছা উপজেলায় বাস্তুহারা লীগের এক নেতাকে কুপিয়ে হত্যা, একজন আটক * সিনেটের ৩৫ জন শিক্ষক প্রতিনিধি নির্বাচনে ভোট দিচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষকরা * সুন্দরবনে মধু সংগ্রহ করতে গিয়ে বাঘের থাবায় মৌয়ালের মৃত্যু * সৌদি আরবে শেখ হাসিনা ও ডোনাল্ড ট্রাম্পের মধ্যে শুভেচ্ছা বিনিময়

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

লাদেনের মৃত্যুসংবাদ আগেই পেয়েছিলেন ‘দ্য রক’!

আন্তর্জাতিক ডেস্ক | তারিখঃ ১৬.০৫.২০১৬

১ মে ২০১১ তারিখে মার্কিন সময় বেলা ২টো ৪০ নাগাদ আল কায়দা নেতা লাদেন পাকিস্তানের অ্যাবটাবাদে তাঁর গুপ্ত আস্তানায় মার্কিন সেনাবাহিনীর হাতে নিহত হন।

তার ঘন্টাখানেক বাদে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার কাছে খবর পৌঁছায় যে, লাদেনের বিরুদ্ধে অভিযান সফল হয়েছে। সন্ধে ৭টা নাগাদ ওবামাকে খবরটি সম্পর্কে সুনিশ্চিৎ করা হয়। রাত্রি ১১টা ৩৫-এ টিভিতে এই কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন। কিন্তু মজার বিষয় হল, রাষ্ট্রপতির এই ঘোষণারও অন্তত ১ ঘন্টা আগে রক একটি টুইট করেন। রাত ১০টা ২৪-এ করা সেই টুইটে ‘রক’ বলেন, ‘‘দুনিয়াকে কাঁপিয়ে দেওয়ার মতো একটি খবর পেলাম। মুক্ত মানুষের দেশ, সাহসী মানুষের দেশ— আমেরিকার বাসিন্দা হওয়ার কারণে আমি গর্বিত।’’ বলাই বাহুল্য, এই টুইটের লক্ষ্য ছিল লাদেন-বিরোধী অভিযানের সাফল্য। কিন্তু প্রশ্ন হল, এহেন গোপনতম একটি সামরিক অভিযান— যার খবর উচ্চতম পদস্থ মার্কিন আধিকারিকরাও অনেকে জানতেন না— তার সাফল্যের খবর ‘রক’ কীভাবে পেলেন? এই প্রশ্নের কোনও সদুত্তর কোনওদিনই ‘রক’ দিতে পারেননি। তবে ‘রক’-এর এক দূর সম্পর্কের ভাই লাদেন-অভিযানের সদস্য ছিলেন। সম্ভবত তাঁর কাছ থেকেই লাদেনের মৃত্যুসংবাদ পেয়েছিলেন রক। কিন্তু সেই অনুমান সত্যি কি না তা আজও জানা যায়নি।