Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Premier Bank Ltd

বাজেট ঘোষিত হচ্ছে আজ

বিডিনিউজডেস্ক.কম 
তারিখঃ ০৪.০৬.২০১৫
২০১৫-১৬ অর্থবছরের বাজেট ৪৪তম বারের মত বাজেট পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।গতবারের মত এবারও ডিজিটাল পদ্ধতিতে বাজেট পেশ করবেন তিনি।

এটি আওয়ামিলীগ নেতৃত্বাধীন বর্তমান মহাজোট সরকারের টানা দ্বিতীয় মেয়াদের দ্বিতীয় বাজেট। গতবারের চেয়ে ১৮ শতাংশ বেশি ব্যয়ের লক্ষ্য নিয়ে এবারের বাজেটের আকার হতে যাচ্ছে ২ লাখ ৯৫ হাজার কোটি টাকা।
আগামী অর্থবছরের জিডিপির প্রবৃদ্ধি প্রাক্কলন করা হয়েছে ৭ দশমিক ১ শতাংশ ও মূল্যস্ফীতি ৬ দশমিক ২ শতাংশ। চলতি অর্থবছরের বাজেট ঘোষণায় জিডিপি প্রাক্কলন করা হয় ৭ দশমিক ৩ শতাংশ।
প্রস্তাবিত বাজেটে মোট রাজস্ব প্রাপ্তির লক্ষ্য থাকছে ২ লাখ ৮ হাজার কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মাধ্যমে রাজস্ব আসবে ১ লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকা। অবশিষ্ট ৩১ হাজার ৬৩০ কোটি টাকা আসবে এনবিআর-বহির্ভূত খাত থেকে।
নতুন বাজেটে সামগ্রিকভাবে ঘাটতি থাকবে ৮৭ হাজার কোটি টাকার বেশি, যা মোট দেশজ উত্পাদনের (জিডিপি) শতকরা হারে ৫ শতাংশ। এই ঘাটতি মেটানো হবে অভ্যন্তরীণ উত্স ও বিদেশি সহায়তা বাবদ প্রাপ্ত অর্থ থেকে।
এছাড়াও নতুন ভ্যাট আইন কার্যকর হচ্ছে আগামী জুলাই থেকে। নতুন আইনে সব ধরনের পণ্য ও সেবায় ১৫ শতাংশ হারে ভ্যাট কার্যকরের কথা বলা হয়েছে। তাতে প্যাকেজ পদ্ধতিতে ভ্যাট প্রদানের সুযোগ থাকছে না।