Thursday 27th of April 2017

সদ্য প্রাপ্তঃ

৯ জুলাই বাংলাদেশে আসছে পাকিস্তান * মুক্তিযোদ্ধারা পাচ্ছেন ৫ বছরের মাল্টিপল এন্ট্রি ভিসা * আত্মহত্যা করলেন সাবেক রঞ্জি ক্রিকেটার * পরিবর্তন আসছে কলেজে ভর্তি প্রক্রিয়ায় * ৪ মে এসএসসির ফল প্রকাশ * মোহাম্মদপুরে গলিত লাশ উদ্ধার * এবার ফেসবুক লাইভে বাবার হাতে মেয়ে খুন * উপকূলে মার্কিন সাবমেরিন, লাইভ ফায়ার চালাচ্ছে উ.কোরিয়া * ২০২১ সালের মধ্যে বাংলাদেশ ফাইলেরিয়া মুক্ত রাষ্ট্র হবে : স্বাস্থ্যমন্ত্রী

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

বাংলাদেশ-নেপালের মধ্যে সমঝোতা স্মারক সই

জাতীয় ডেস্ক | তারিখঃ ১১.০৫.২০১৬

বাণিজ্য সমস্যা ও কারিগরি বাধা দূর করতে বাংলাদেশ-নেপালের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

আঞ্চলিক বাণিজ্য এবং ট্রানজিট বাড়াতে দুই দেশের প্রতিনিধি পর্যায়ের বৈঠকে সমঝোতা স্মারক সই করে দুই দেশ।
 
বুধবার (১১ মে) দুপুরে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ এবং বাণিজ্য সচিব হেদায়েতুল্লাহ আল মামুনের সঙ্গে নেপালের বাণিজ্য সচিব নায়ন্দ্র প্রসাদ উপাধ্যায় প্রতিনিধি দল নিয়ে বৈঠক করেন।
 
এ সময় টেকনিক্যাল ব্যারিয়ার টু ট্রেড দূর করতে বাংলাদেশের স্ট্যান্ডার্ড অ্যান্ড সেস্টিং ইনস্টিটিউট এবং নেপাল ব্যুরো অব স্ট্যান্ডার্ড’স অ্যান্ড মেট্রোলজি’র মধ্যে সমঝোতা স্মারক সই করা হয়। সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন দুই দেশের বাণিজ্য সচিব।
 
এছাড়া এ সময় সেনিটারি ও ফাইটো সেনিটারি বিষয়ে আলাদা একটি সমঝোতা স্মারক সই করতে দুই দেশ সম্মত হয়।
 
সভায় বাংলাদেশের ব্যবসায়ীদের নেপালের ভিসা আরো সহজ করা এবং নেপালি নাগরিকদের জন্য বাংলাদেশ ভ্রমণের ক্ষেত্রে স্থল বন্দরে অন অ্যারাইভ্যাল ভিসা ইস্যু করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।
 
এছাড়া বাংলাদেশ-নেপালের মধ্যে ট্রানজিট কার্গো পরিবহনের পদ্ধতি নির্ধারণ, কাকরভিটা-পানিট্যাংকি-ফুলবাড়ি বাণিজ্য পথ পুরোপুরি চলু করা, রোহনপুর-সিংবাদ রেলপথ ব্যবহার করে নেপালে পণ্য পরিবহন করা, দুই দেশ বাণিজ্য মেলায় অংশ নেওয়া, নেপালে জলবিদ্যু‍ৎ খাতে বিনিয়োগ, ফার্মাসিটিক্যালস পণ্য নিবন্ধন,পদ্ধতি সহজ করাসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয় বৈঠকে।