Tuesday 25th of April 2017

সদ্য প্রাপ্তঃ

*** বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত * রাজধানীতে কালবৈশাখীর ছোবল * আজ পবিত্র শবে মেরাজ * ৪ বছর পরও রানা প্লাজায় আর্তনাদ * রাজধানীতে যুবককে পিটিয়ে হত্যা * ঢাবিতে ফের সংঘর্ষে ছাত্রলীগ * যুবদল-ছাত্রদলের কমিটি গঠনের নির্দেশ খালেদার **

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

ভেজালমুক্ত ইফতারি নিশ্চিতকরণের দাবি

জাতীয় ডেস্ক | তারিখঃ ১৪.০৫.২০১৬

বিষ ও ভেজালমুক্ত ইফতারি সামগ্রী নিশ্চিত করতে পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) সহ বিভিন্ন সংগঠন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সামনে শনিবার এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।মানববন্ধনে বক্তারা বলেন, পবিত্র রমজান মাস শুরু হতে আর মাত্র তিন সপ্তাহ বাকি। মাসকে সামনে রেখে বিভিন্ন খাদ্যপণ্য বিশেষকরে ইফতারিতে ব্যবহৃত পণ্যের উৎপাদন ও আমদানি মজুতকরণের ব্যাপক কার্যক্রম চলছে। তারা আরো বলেন, কতিপয় অসাধু শিল্পপতি, উৎপাদনকারী, আমদানিকারক, কৃষক, ব্যবসায়ী, মজুতদার, পাইকারী ও খুচরা বিক্রেতারা অধিক মুনাফার লোভে খাদ্য পণ্যে ক্ষতিকর রাসায়নিক ও ভেজালের মিশ্রণ করে। যা মানুষকে ধীরে ধীরে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে এবং আগামী প্রজন্ম বিভিন্ন গুরুতর স্বাস্থ্য ঝুঁকি নিয়ে বড় হচ্ছে।এ কারণে আসন্ন রমজানকে সামনে রেখে জনস্বাস্থ্যের বিষয়টি বিবেচনায় নিয়ে অবিলম্বে বিষ ও ভেজালমুক্ত ইফতার সামগ্রী নিশ্চিত করতে সরকারের বিভিন্ন সংস্থা এবং সংশ্লিষ্ট সকলের কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানান তারা।পাশাপাশি ভোক্তা অধিকার আইন, ২০০৯ কঠোরভাবে বাস্তবায়ন এবং ফরমালিন নিয়ন্ত্রণ আইন ২০১৫, খাদ্য আইন ২০১৩ দ্রুত বাস্তবায়নের দাবির কথাও উল্লেখ করেন বক্তারা।পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), পল্লীমা গ্রীণ, নাগরিক অধিকার সংরক্ষণ ফোরাম (নাসফ), বারসিক, গ্রিন মাইন্ড সোসাইটি, পরিবেশ উন্নয়ন সোসাইটি, ইয়ুথ সান, মর্ডান ক্লাব, পুরান ঢাকা নাগরিক উদ্যোগ নামক বিভিন্ন সংগঠন এ মানববন্ধনের আয়োজন করে।