আজ রবিবার, ২০ আগস্ট, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন * শোকের দিনে খালেদা জিয়ার জন্মদিন পালন চলতে থাকলে বিএনপির সঙ্গে আলোচনা নয়: কাদের * মৌলভীবাজারের রাজনগরে যুদ্ধাপরাধ মামলার সাক্ষীর ওপর হামলার অভিযোগ * গাজীপুরের টঙ্গীর রাস্তায় দুইজনের লাশ; পুলিশের ধারণা, তারা গাড়িচাপায় নিহত হয়েছে * ঢাকার পান্থপথে একটি আবাসিক হোটেলে পুলিশের অভিযানে সন্দেহভাজন জঙ্গি নিহত * আত্মসমর্পণের আহ্বানে সাড়া না দিয়ে ওই ‘জঙ্গি’সুইসাইড ভেস্টে বিস্ফোরণ ঘটায়: পুলিশ * নিহত যুবক খুলনা বিএল কলেজের ছাত্র, বাড়ি ডুমুরিয়ায়; পুলিশ বলছে, সে নব্য জেএমবির সদস্য

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

সামহোয়্যার ইন ব্লগ বন্ধ!

জাতীয় ডেস্ক | তারিখঃ ১৬.০৫.২০১৬

বেশ কয়েকটি আইএসপি থেকে সামহোয়্যার ইন ব্লগে প্রবেশ করা যাচ্ছে না। গত ৪ মে থেকে অনেক ব্লগাররা এ অসুবিধার মুখে পড়েছেন বলে জানায় ব্লগ কর্তৃপক্ষ।
 

বিটিআরসির পক্ষ থেকে কোনো আগাম নোটিশ না দিয়েই কিছু আইএসপি থেকে ব্লগ বন্ধ করে দেয়া হয় বলে তাদের অভিযোগ। বার বার এর কারণ জানার চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন বলে ব্লগ মডারেটরদের পক্ষ থেকে জানানো হয়।
 
এ বিষয়ে ব্লগটির প্রতিষ্ঠাতা গুলশান আরা জানা জানান, কেন এমন হচ্ছে, ধারণা করা যাচ্ছে না। বিভিন্ন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডরদের কাছে দেয়া চিঠির সূত্র ধরে তিনি জানতে পেরেছেন, আয়-ব্যয়ের উৎস সম্পর্কে প্রশ্ন থাকায় ব্লগটি বন্ধ রাখা হয়েছে।
 
দশ বছর আগে প্রতিষ্ঠিত এই ব্লগটিতে রাজনৈতিক, সামাজিকসহ বিভিন্ন বিষয়ে পোস্ট করেন ব্লগাররা। এর রেজিস্টার্ড ব্লগার সংখ্যা দুই লক্ষ। ‘মুক্তমত’ প্রকাশ করার দাবি করা এ ব্লগ সাইটটির বিরুদ্ধে একপক্ষীয় ভূমিকার অভিযোগ রয়েছে।
 
এছাড়া ধর্মবিরোধী পোস্ট, মন্তব্য ও অশালীন গালি প্রকাশের অভিযোগও করেছেন ব্লগারা।
 
সোমবার ব্লগসাইটে প্রবেশ করে ‘বেশ কিছু আইএসপি থেকে সামহোয়্যার ইন ব্লগ বন্ধ থাকায় ব্লগাররা অসুবিধায়’ শিরোনামে একটি নোটিশ দেখা গেছে।
 
নোটিশটি ব্রেকিংনিউজ পাঠকদের জন্য তুলে ধরা হল-
“প্রিয় ব্লগার, শুভেচ্ছা জানবেন। গত ৪ই মে, বুধবার, থেকে আমাদের ব্লগারদের একটা বড় অংশ সামহোয়্যার ইন ব্লগে প্রবেশ করতে পারছেন না। বিষয়টি জানিয়ে ব্লগার বন্ধুরা ফিডব্যাকে, ইমেইলে, আমাদের অফিসিয়াল ফেসবুক পেইজে নানাভাবে যোগাযোগ করার চেষ্টা করে যাচ্ছেন। আমরা দ্রুততার সাথেই সমস্যাটি যাচাই করার জন্যে যাবতীয় টেকনিক্যাল বিষয়গুলি পর্যবেক্ষণ এবং পর্যালোচনা করে আমাদের পক্ষ থেকে কোনো সমস্যা পাইনি ”
 
“প্রাথমিক অনুসন্ধানে আমরা নিশ্চিত হই যে, এই সমস্যাটি সামহোয়্যারইন ব্লগের কোনো নিজস্ব কারিগরী ত্রুটির কারণে হচ্ছে না। আমরা বিভিন্ন আইএসপির সাথে যোগাযোগ করে জানতে পারি, কয়েকটি আইএসপি থেকে সামহোয়্যারইন ব্লগের প্রবেশাধিকার স্থগিত করা হয়েছে বিটিআরসি (বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেরটি কমিশন ) এর লিখিত নির্দেশ পত্রের পরিপ্রেক্ষিতে। যেসব আইএসপি থেকে (পূর্ণ বা আংশিকভাবে) সামহোয়্যার ইন ব্লগ বন্ধ করা হয়েছে সেগুলোর মধ্যে কয়েকটি হলো- ১। বাংলালায়ন ২। কিউবি ৩। মাজেদা নেটওয়ার্ক ৪। অন্তরঙ্গ নেটওয়ার্ক ৫। কে. এস নেটওয়ার্ক ৬। লিংক-৩ ৭। এক্সপ্রেস টেকনোলজিস ৮। ইন্টার ক্লাউড ৯। এঞ্জেল ড্রপস ১০। স্টার গেইট ১১। কোড এ্যারো ১২। ওয়ান স্টপ মিডিয়া
মোবাইল: ১। বাংলা লিংক ২। টেলিটক ৩। এয়ারটেল”
 
“এ ব্যাপারে বিস্তারিত জানার লক্ষ্যে আমরা বিটিআরসির সংশ্লিষ্ট কর্মকর্তাদের জরুরী ভিত্তিতে একটি ইমেইল করি। আমাদের প্ল্যাটফর্ম ব্লক করে দেয়ার আগে আমরা কোনো সরকারী/বেসরকারী প্রতিষ্ঠান থেকে কোনো মেইল/চিঠি পাইনি। দু'দিন সাপ্তাহিক ছুটিসহ আরো একদিন কর্মদিবস চলে যাবার পরও বিটিআরসি'র কাছ থেকে কোনো সাড়া না পেয়ে তাদের সংশ্লিষ্ট/দায়িত্বশীল কর্মকর্তার সাথে টেলিফোনে যোগাযোগ করে আমাদের মেইলের অন্তত একটি দায়িত্বশীল জবাব দেয়ার অনুরোধ করি। তারা প্রাথমিকভাবে আমাদের জানান যে, এমনটি হবার কথা নয়/ কোনোভাবে ভুলবোঝাবুঝি হতে পারে। তবে, এ ব্যাপারে তারা খতিয়ে দেখবেন এবং সমাধানের চেষ্টায়ও আন্তরিক থাকবেন ।”
 
“আজকে তারা আমাদের মেইলের জবাবে জানিয়েছেন যে, এই ব্যাপারটি তারা গুরুত্বসহকারে দেখছেন এবং আশা করছেন এই সমস্যাটির সমাধান হয়ে যাবে।”
 
“সামহোয়্যার ইন ব্লগটি ব্যাবহারে যারা সমস্যায় পড়েছেন, তাদের জন্যে দুঃখ প্রকাশ করছি। আমরা কেবল আশা করি, এই সমস্যাটি সাময়িক, দীর্ঘস্থায়ী নয়। আমরা দায়িত্বশীল বাক স্বাধীনতায় সর্বোচ্চ প্রচেষ্টাটি অব্যাহত রাখবো। সকলের মঙ্গল হোক ”