আজ শনিবার, ১৯ আগস্ট, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন * শোকের দিনে খালেদা জিয়ার জন্মদিন পালন চলতে থাকলে বিএনপির সঙ্গে আলোচনা নয়: কাদের * মৌলভীবাজারের রাজনগরে যুদ্ধাপরাধ মামলার সাক্ষীর ওপর হামলার অভিযোগ * গাজীপুরের টঙ্গীর রাস্তায় দুইজনের লাশ; পুলিশের ধারণা, তারা গাড়িচাপায় নিহত হয়েছে * ঢাকার পান্থপথে একটি আবাসিক হোটেলে পুলিশের অভিযানে সন্দেহভাজন জঙ্গি নিহত * আত্মসমর্পণের আহ্বানে সাড়া না দিয়ে ওই ‘জঙ্গি’সুইসাইড ভেস্টে বিস্ফোরণ ঘটায়: পুলিশ * নিহত যুবক খুলনা বিএল কলেজের ছাত্র, বাড়ি ডুমুরিয়ায়; পুলিশ বলছে, সে নব্য জেএমবির সদস্য

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

 ৪-৫ দিনের মধ্যে আসছে ২ শান্তিরক্ষীর লাশ

জাতীয় ডেস্ক | তারিখঃ ১৬.০৫.২০১৬

পুলিশের ইউএন শাখায় কর্মরত সিনিয়র এএসপি ইনামুল হক সাগর জানিয়েছেন মালিতে বিধ্বংসী ঝড়ে নিহত দুই বাংলাদেশী শান্তিরক্ষীর লাশ দেশে আনতে চার-পাঁচদিন সময় লাগতে পারে।

সোমবার ভোরে বিধ্বংসী ঝড়ে দেশটির রাজধানী বামাকোতে নিহত হন মোতাহার হোসাইন ও সামিদুল ইসলাম নামের দুই কনস্টেবল। আহত হন আরো পাঁচজন। নিহতরা গত তিন মে বাংলাদেশ থেকে মালিতে পৌঁছান। ১২ দিনের মাথায় ঝড়ের কবলে প্রাণ দিতে হলো এই দুই শান্তিরক্ষীর।

সাধারণত জাতিসংঘ মিশনে কর্মরত কারো মৃত্যু হলে, তাদের লাশ দ্রুত দেশে ফেরত পাঠানোর ব্যাপারে জাতিসংঘ তৎপর বলে জানান ইনামুল হক সাগর। তিনি বলেন, “কিছু ফর্মালিটিজ সেরে ফ্লাইট রিজার্ভ করা হবে। সব প্রসেস শেষ হতে হয়তো চার-পাঁচদিন সময় লেগে যেতে পারে। বা আরো কম সময়ের মধ্যেও ফিরে আসতে পারে।”
 
দেশে আসার পর বিমানবন্দর থেকে পুলিশ তা গ্রহণ করবে বলেও জানান তিনি। পুলিশের পক্ষ থেকে জানাজা সম্পন্ন করে যত তাড়াতাড়ি সম্ভব যথাযথ মর্যাদার  সাথে শান্তিরক্ষীদের লাশ গ্রামের বাড়িতে পাঠানো হবে।
 
নিহত মোতাহার হোসাইনের বাড়ি মুন্সিগঞ্জ সদর উপজেলায় এবং সামিদুল ইসলামের বাড়ি মংমনসিংহ।
 
সোমবার ভোরে বামাকোতে এ দুই শান্তিরক্ষী নিহত হওয়ার খবর জানা গেছে ফেসবুক থেকে। তাদের ঊর্ধ্বতন কর্মকর্তা (অতিরিক্ত পুলিশ সুপার) নাইম নিপু দুইজনের ছবি পাশাপাশি দিয়ে একটি পোস্ট দেন। এতে তিনি লিখেন, “মালিতে একটু আগে হয়ে যাওয়া ঝড়ে এ দুজন মারা গেছে।”
 
যোগাযোগ করা হলে দুইজনের নাম ও পরিচয় জানান তিনি।