Tuesday 28th of February 2017

সদ্য প্রাপ্তঃ

***পরিবহন ধর্মঘট প্রত্যাহার * রাজধানীর কদমতলী থেকে গ্রেপ্তার জামায়াতে ইসলামীর সহযোগী সংগঠন ইসলামী ছাত্রী সংস্থার ছয় কর্মী দুই দিনের রিমান্ডে***

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

বিশ্বের সবচেয়ে নিরাপদ ২০ এয়ারলাইন

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ০৮.০১.২০১৭

সাম্প্রতিক কিছু দুর্ঘটনা ছাড়া বিমানে ভ্রমণ এখনো সবচেয়ে নিরাপদ পরিবহনের উপায়গুলোর একটি।

এমনকি প্রকৃতপক্ষে অস্ট্রেলিয়ান কনজ্যুমার-এভিয়েশন ওয়েবসাইট এয়ারলাইনরেটিংস.ডটকম এর মতে, বাণিজ্যিকভাবে বিমানচালনার ইতিহাসে ২০১৩ সালের পর ২০১৬ ছিল সবচেয়ে নিরাপদ বছর।

এয়ারলাইনরেটিংসডটকম সম্প্রতি বিশ্বের ৪২৫টি এয়ারলাইনের সেবার পর্যালোচনা করে ২০টি এয়ারলাইনকে সবচেয়ে নিরাপদ হিসেবে চিহ্নিত করেছে।
পর্যালোচনায় এয়ারলাইনগুলোর আন্তর্জাতিক নিয়ম-কানুন মেনে চলা, গত ১০ বছরে দুর্ঘটনায় মৃত্যূর হার, ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (আইএটিএ) এর নিরাপত্তা অডিট এর ফলাফল এবং যে দেশের এয়ারলাইন সে দেশ আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থার নিরাপত্তা বিষয়ক আটটি প্যারামিটার মেনে চলছে কিনা তা খতিয়ে দেখা হয়।
তালিকায় স্থান পাওয়া এয়ারলাইনগুলো এশিয়া, উত্তর আমেরিকা, অস্ট্রেলিয়া এবং ইউরোপ মহাদেশের। আফ্রিকা ও দক্ষিণ আমেরিকার কোনো এয়ারলাইন এতে স্থান পায়নি।
১. এয়ার নিউজিল্যান্ড
টানা তৃতীয়বারের মতো শীর্ষ নিরাপদ এয়ারলাইনের তালিকায় স্থান পেল এয়ার নিউজিল্যান্ড। গত কয়েকদশক ধরে এয়ার নিউজিল্যান্ড বড় কোনো দুর্ঘটনার কবলে পড়েনি।
২. আলাস্কা এয়ারলাইন
সিয়াটল ভিত্তিক এই এয়ারলাইনটি ২০০০ সালের পর বড় কোনো দুর্ঘটনায় পড়েনি।
৩. অল নিপ্পন এয়ারওয়েজ
১৯৫৪ সালে যাত্রা শুরু করা এই এয়ারলাইনের কোনো বিমান গত ৪৫ বছর ধরে দুর্ঘটনার কবলে পড়েনি।
৪. ব্রিটিশ এয়ারওয়েজ
ব্রিটিশ ওভারসিজ এয়ারওয়েজ কর্পোরেশন এবং ব্রিটিশ ইউরোপীয়ান এয়ারওয়েজ একীভুত হয়ে ১৯৭৪ সালে গঠিত হয় বিট্রিশ এয়ারওয়েজ। গত তিন দশকে কোনো প্রাণঘাতি দুর্ঘটনার কবলে পড়েনি এই এয়ারলাইন।
৫. ক্যাতে প্যাসিফিক
এশিয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সেরা দূর-পাল্লার এয়ারলাইন এটি। সন্ত্রাসী হামলা ব্যতিরেকে ১৯৬০ সাল এর পর থেকে এর কোনো বিমান দুর্ঘটনার শিকার হয়নি।
৬. ডেল্টা এয়ারলাইনস
৮০০ যাত্রিবাহী বিমানসহ এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এয়ারলাইন। আটলান্টা-ভিত্তিক এই এয়ারলাইন গত দুই দশকে কোনো দুর্ঘটনার কবলে পড়েনি।
৭. ইত্তিহাদ
অতুলনীয় নিরাপত্তা ব্যবস্থার কারণে আবুধাবি ভিত্তিক এই এয়ারলাইনটি মাত্র এক দশকে খ্যাতির শিখরে পৌঁছে গেছে।
৮. ইভা এয়ার
তাইওয়ানের ইভা এয়ার এশিয়া মহাদেশের সেরা দূরপাল্লার এয়ারলাইন। ১৯৮৮ সালে প্রতিষ্ঠিত এই এয়ারলাইন এখনো বড় কোনো দুর্ঘটনার শিকার হয়নি।
৯. ফিনার
হিলসিঙ্কি ভিত্তিক ফিনল্যান্ডের জাতীয় এয়ারলাইন ফিনারের নিরাপত্তা রেকর্ড অতুলনীয়। ১৯৬০ সালে যাত্রা শুরু করার পর থেকে এখনো বড় কোনো দুর্ঘটনারি শিকার হয়নি এর কোনো বিমান।
১০. হাওয়াইয়ান এয়ারলাইন
১৯২৯ সালে প্রতিষ্ঠিত হনলুলু ভিত্তিক এই এয়ারলাইন যুক্তরাষ্ট্রের সেরা এয়ারলাইনগুলোর একটি হিসেবে বিবেচিত হয়। এটিও কখনো প্রাণঘাতি দুর্ঘটনার কবলে পড়েনি।
১১. জাপান এয়ারলাইনস
এটি জাপানের জাতীয় এয়ারলাইন। ১৯৫১ সালে প্রতিষ্ঠিত হয় এই এয়ারলাইন। গত ৩০ বছর ধরে এর কোনো বিমান দুর্ঘটনায় পড়েনি।
১২. কেএলএম
১৯২০ সালে প্রতিষ্ঠিত ফ্রান্সের এই এয়ারলাইনের কোনো বিমান গত ৪০ বছর ধরে দুর্ঘটনায় পড়েনি। ২০০৪ সালে কেএলএম এবং এয়ার ফ্রান্স একীভুত হয়। তথাপি দুটো বিমান সংস্থাই আলাদাভাবে যাত্রী পরিবহন করে।
১৩. লুফথানসা
জার্মানির এই বিমান সংস্থা ইউরোপীয় বিমান পরিবহনের ক্ষেত্রে সবচেয়ে বড় ভুমিকা পালন করে। এটি সম্প্রতি ইউরোপের সেরা দূর-পাল্লার বিমানের স্বীকৃতি পায়। ১৯৫৫ সালে প্রতিষ্ঠিত এই এয়ারলাইনের কোনো বিমান ১৯৯৩ সালের পর দুর্ঘটনার শিকার হয়নি।
১৪. স্ক্যান্ডেনেভিয়ান এয়ারলাইনস বা এসএএস
১৯৪৬ সালে গঠিত এই এয়ারলাইনটি ডেনমার্ক, নরওয়ে এবং সুইডেনের জাতীয় এয়ারলাইন। ২০০১ সালে সর্বশেষ এর কোনো বিমান দুর্ঘটনায় নিপতিত হয়।
১৫. সিঙ্গাপুর এয়ারলাইনস
উচ্চ গুনগত মানসম্পন্ন সেবা এবং দক্ষ পরিচালনার জন্য এই এয়ারলাইনটি বিশ্বজুড়ে প্রশংসিত। স্কাইট্রেক্স একে বিশ্বের দ্বিতীয় সেরা এয়ারলাইন হিসিবে আখ্যায়িত করেছে। চাঙ্গি এয়ারপোর্ট ভিত্তিক এই এয়ারলাইনের কোনো বিমান আর দুর্ঘটনার কবলে পড়েনি ২০০০ সালের পর।
১৬. সুইস ইন্টারন্যাশনাল এয়ার লাইনস
২০০২ সালে দেউলিয়া হয়ে পড়া সুইসএয়ার এর ধ্বংসাবশেষ থেকে এর যাত্রা শুরু। ২০০৭ সালে এটি জার্মানির লুফথানসা গ্রুপে যোগ দেয়। এর কোনো বিমান কখনোই দুর্ঘটনার কবলে পড়েনি।
১৭. ইউনাইটেড এয়ারলাইনস
শিকাগো-ভিত্তিক এই এয়ারলাইনটি বর্তমান রুপ ধারণ করে ২০১২ সালে। ইউনাইটেড এবং কন্টিনেন্টাল এয়ারলাইনমস একীভুত হয়ে এটি গঠিত হয়। গত ২০ বছরে সন্ত্রাসবাদি হামলা ছাড়া সাধারণ নিরাপত্তা ত্রুটিজনিত কোনো দুর্ঘটনায় পড়েনি এটি।
১৮. ভার্জিন আটলান্টিক
রিচার্ড ব্র্যানসনের ইংল্যান্ড ভিত্তিক এই বিমান পরিবহন সংস্থাটি ৪৯% বিমান ২০১২ সাল থেকে যুক্তরাষ্ট্রের আটলান্টা ভিত্তিক ডেল্টা এয়ারলাইনস এর নিয়ন্ত্রণে রয়েছে। এর কোনো বিমান কোনোদিনই দুর্ঘটনায় পড়েনি।
১৯. ভার্জিন অস্ট্রেলিয়া
রিচার্ড ব্র্যানসনের বিমান পরিবহন সাম্রাজ্যের আরেকটি বিমান সংস্থা। ১৯৯৯ সালে প্রতিষ্ঠিত এই এয়ারলাইনের ইতিহাসে কোনো দুর্ঘটনা ঘটেনি।
২০. কানতাস
অস্ট্রেলিয়া ভিত্তিক এই এয়ারলাইন বিমান পরিবহন শিল্পের ভলভো হিসেবে পরিচিত। ৯৬ বছর বয়সী এই বিমান সংস্থার কোনো বিমান ১৯৫১ সালের পর আর দুর্ঘটনায় পড়েনি।