Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Premier Bank Ltd

বইয়ের রাজ্যে শিশুদের সকাল, বড়দের বিকেল

বিডিনিউজডেস্ক.কম | তারিখঃ ১৯.০২.২০১৮

শিশু-কিশোরদের পদচারণে মুখর ছিল অমর একুশে গ্রন্থমেলার ১৮তম দিনের সকালটা। প্রতি বছরের মতো এবারো শিশু প্রহরে ছিল নানা আয়োজন। হালুম, টুকটুকি আর ইকরিকে নিয়ে বেশ খুশি খুদে পাঠকরা। অন্যদিকে বিকেলেও ভিড় ছিল বড়দের। মুখে আধো আধো বুলি। বাবা-মায়ের হাত ধরে রাজকুমার আর রাজকন্যারা এসেছে বইয়ের রাজ্য ঘুরে দেখতে। তাই সোহরাওয়ার্দীর শিশুকর্নার প্রাঙ্গণও যেন সেজেছিল মনোরম কল্পনার রাজ্যে। আলাদা করে তৈরি করা শিশু কর্নারের স্টলগুলো ছিল রাজা-রানী, রাজকুমার-রাজকন্যা, রাক্ষস, ভূত-পেত্নী নিয়ে লেখা, নানা আকর্ষণীয় বইয়ে ঠাসা। শিশুদের মন কাড়তে ছিল পরিচিত সব কার্টুন চরিত্রের রং-বেঙের উপস্থাপনা। শুধু বইয়ের পাতাই নয়, তাদের দেখা মিলেছে বাস্তবেও। দেশের জনপ্রিয় কার্টুন সিরিজ সিসিমপুরের সঙ্গে নাচ, গান আর আনন্দে মেতেছে শিশুরা।

কিশোর-কিশোরীরা ব্যস্ত ছিল মহাজগৎ আর পৃথিবীর নানা সমস্যা জয়ে বিজ্ঞানের ব্যবহার নিয়ে লেখা দারুণ সব বিজ্ঞান কল্পকাহিনীতে। অভিভাবকরা জানান, অমর একুশের চেতনা আর বাংলা সাহিত্যের সঙ্গে পরিচয় করিয়ে দিতেই সন্তানকে নিয়ে এসেছেন গ্রন্থমেলায়। আয়োজকরা জানিয়েছেন, এ মাসের প্রতি শুক্র ও শনিবার এমন নানা আয়োজন থাকবে সকাল ১১টা থেকে ১টা পর্যন্ত শিশু প্রহরে।

শনিবার বেলা ১১টায় খুলে যায় মেলার দ্বার। বসন্ত সকালের ঝলমলে রোদে বইয়ের সন্ধানে আসা সোনামণিদের পদচারণায় রূপময় হয়ে ওঠে সোহরাওয়ার্দী উদ্যানে শিশু কর্নারটি। এখানে বই কেনার সঙ্গে যুক্ত হয়েছিল বটগাছতলার সিসিমপুর মঞ্চের আনন্দময়তা। হালুম, টুকটুকি ও ইকরির সঙ্গে দুষ্টুমি করে কেটেছে শিশুদের মজার সময়। এরপর ছোট ছোট পদক্ষেপে প্রতিটি বই বিতান ঘুরে ঘুরে এ বই সে বই ঘেঁটে সংগ্রহ করেছে পছন্দের বইটি। সিসিমপুর, টোনাটুনি, ছোটদের মেলা, ঝিঙে ফুল, শিশু ঘর, পাতাবাহার, ওয়ার্ল্ড অব চিলড্রেন্স বুক নামের দোকানগুলোর প্রতি ছিল খুদে পাঠকের ব্যাপক আগ্রহ। এ ছাড়া শিশু চত্বরের বাইরে থাকা সাহিত্য প্রকাশ, কথাপ্রকাশ, পাঞ্জেরী, অনিন্দ্য, অবসর ও অ্যাডর্নসহ বেশ কিছু প্রকাশনা সংস্থায় শিশুতোষ গ্রন্থের সন্ধানে ঢু মেরেছে খুদে পাঠকরা। এভাবে ঘুরে ঘুরে তারা সংগ্রহ করেছে রূপকথার গল্প থেকে শুরু করে, কল্পবিজ্ঞান, ছড়ার বই, অ্যাডভেঞ্চার, ভূতের গল্প, ম্যাজিক বুক, ঠাকুরমার ঝুলি, টোনাটুনি কিংবা ঈশপের গল্পের বই। ছোটদের উপযোগী মুক্তিযুদ্ধবিষয়ক বইয়ের প্রতিও ছিল অনেকের প্রবল ঝোঁক।

কথা হয় দুই হাতে বই নিয়ে ঘুরতে থাকা দুই বোন অর্শা ও প্রিয়ার সঙ্গে। কেমন লাগছে জানতে চাইলে মিষ্টি হাসি দিয়ে দু’জন মিলে বলে ওঠে, বইমেলার এই দিনটা তো শুধু আমাদের জন্য। তাই মজা তো লাগবেই। সেই আনন্দে গাছভূত, রূপকথা ও জোকসের বই কিনে ফেলেছি। আরো কিনব ছড়া ও কল্পবিজ্ঞানের বই। অন্যদিকে পাঠক ও দর্শনার্থীর আগমনে আগের দিন শুক্রবার বিকেলের মতো মেলাটি রীতিমতো জনারণ্যে পরিণত হয়। সেই সুবাদে বইয়ের বিকিকিনিও হয়েছে প্রচুর। দুই হাত ভর্তি বইয়ের ব্যাগ নিয়ে পথ চলতে দেখা গেছে অনেক গ্রন্থপ্রেমীকে।

ওপারেই রয়েছে বড় আকর্ষণ: এখনো অনেকেরই ধারণা একুশে গ্রন্থমেলা বুঝি আগের মতো শুধুমাত্র বাংলা একাডেমিতেই অনুষ্ঠিত হচ্ছে। তাই অভ্যাসবশত অনেকে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে একাডেমি প্রাঙ্গণে ঢুকে পড়েন। এদিক-সেদিক ঘোরাফেরা করে ক্লান্ত হন। তখন আর পাশেই সোহরাওয়ার্দী উদ্যানে মেলার বড় অংশে যাওয়ার আগ্রহ পান না। ফলে অনেকেই এবারের গ্রন্থমেলার আকর্ষণীয় আয়োজন না দেখেই বাড়ি ফিরে যান। প্রিয় পাঠক, এবার গ্রন্থমেলায় বইয়ের রাজ্য দেখতে হলে আপনাকে মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে যেতে হবে। সেখানেই রয়েছে মেলার মূল আকর্ষণ।

মোড়ক উন্মোচন: শনিবার মেলার সোহরাওয়ার্দী উদ্যানের মঞ্চে লেখক গডফ্রে বিটুর লেখা ‘জলরঙে ভালোবাসা’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। মোড়ক উন্মোচন করেন বিশিষ্ট আবৃত্তি শিল্পী নাজমুল আহসান। বই নিয়ে আলোচনা করেন ঘাস ফুল নদী প্রকাশনীর প্রকাশক মুনীর মোর্শেদ। এ ছাড়া মেলার নজরুল মঞ্চে মোড়ক উন্মোচন করা হয় রাসেল আশেকীর কবিতার বই ‘একটি ভাষণ একটি দেশ’ ও ড. সাজ্জাদ হোসেনের অদৃশ্য প্রযুক্তি নামের দুটি বই। মোড়ক উন্মোচন করেন অধ্যাপক আনিসুজ্জামান। এ ছাড়া উপস্থিত ছিলেন নাট্য ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার ও গোলাম কুদ্দুস। এদিকে গতকাল শনিবার মেলায় এসেছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। এদিন বিকেলে তিনি মেলায় বাংলা একাডেমি প্রাঙ্গণে গোল্ডেন বাংলাদেশের ৬৮নং স্টলের সামনে ‘মূল্য সংযোজন করের সহজ ব্যবহারিক গাইড’ বইটির মোড়ক উন্মোচন করেন। এ সময় আরো উপস্থিত ছিলেন গোল্ডেন বাংলাদেশের নির্বাহী পরিচালক মো. জাহাঙ্গীর আলম।

ফারজানা মিতুর ‘পরকীয়া’: দেশ পাবলিকেশন্স থেকে প্রকাশিত হয়েছে উদীয়মান কথাসাহিত্যিক ফারজানা মিতুর নতুন উপন্যাস ‘পরকীয়া’। দাম্পত্য জীবনের নানা টানাপড়েন তিনি বইটিতে তুলে ধরেছেন। বইটি ইতিমধ্যে পাঠকদের মনোযোগ আকর্ষণ করতে সক্ষম হয়েছে বলে জানান দেশ পাবলিকেশন্সের স্বত্বাধিকারী অচিন্ত্য চয়ন। আগামী কয়েকদিনের মধ্যে এই বইটির দ্বিতীয় সংস্করণ মেলায় আসবে বলেও জানিয়েছেন বইটির প্রকাশক।

নতুন বই: বাংলা একাডেমির তথ্য কেন্দ্র থেকে জানা যায়, গতকাল মেলার ১৭তম দিনে ২২১টি নতুন বই এসেছে। এর মধ্যে রয়েছে- প্রভাষ আমিনের ‘সুবোধ তুই পালিয়ে যা’ ও হাবিবুল্লাহ ফাহাদের ‘দরজার ওপাশে ভোর’ (সময়), সৈয়দ মোহাম্মদ শাহেদের ‘সন্তোষ গুপ্ত’ ও শামসুজ্জামান খানের ‘বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বহুমাত্রিক বিশ্লেষণ’ (বাংলা একাডেমি), হাসান মোরশেদের ‘দাস পার্টির খোঁজে’, ধ্রুব এষের ‘আত্মগত’ ও সাহেল ফুয়াদের ‘ইনতেজার হুসেইনের শ্রেষ্ঠ গল্প’ (ঐতিহ্য), সুমন্ত আসলামের ‘শত্রুর কবলে পাঁচ গোয়েন্দা’ (কথাপ্রকাশ), রাবেয়া খাতুনের ‘রূপালি পর্দায় সোনালী লেখা’ ও ইমদাদুল হক মিলনের ‘পাতা ফুল কাঁটা’ (অনন্যা), সরকার আমিনের ‘আমিন খেলতে গেছে’ (মূর্ধণ্য), হাসান মোরশেদের ‘বঙ্গবন্ধুর স্বদেশ নির্মাণ’ (চর্চা), নিজামুল হক বিপুলের ‘কুয়াকাটা থেকে মারাকেশ’ ও তৌহিদুর রহমানের ‘অলৌকিক বাঁশি’ (বেহুলাবাংলা), রওশন আরা অশ্রুর ‘কল্পলোকের গল্পগাঁথা’ (নক্ষত্র প্রকাশনী), গডফ্রে বিটুর ‘জলরঙে ভালোবাসা’ (ঘাষ ফুল নদী), তালাত মাহমুদের ‘শেকল ভাঙার গান’ (বর্ণপ্রকাশ), জাহাঙ্গীর আলম, এ কে এম মাহবুবুর রহমান ও শাহ্্ মো. আব্দুল খালেকের যৌথ সম্পাদনায় ‘মূল সংযোজন করের সহজ ব্যবহারিক গাইড’ (গোল্ডেন হাউজ), আবিদ করিম মুন্নার ‘তিস্তাপারের গল্প’ (আবিষ্কার)।

বিডিনিউজডেস্ক.কম | তারিখঃ ১০.০২.২০১৮

এবারের একুশে বইমেলা ২০১৮-তে জনপ্রিয় রেডিও স্টেশন ক্যাপিটাল এফ এম ৯৪.৮ প্রকাশ করছে তাদের সবচেয়ে জনপ্রিয়

বিডিনিউজডেস্ক.কম | তারিখঃ ০৭.০২.২০১৮

আজ রবিবার বিকালে একুশে গ্রন্থমেলা প্রাঙ্গণে ‘দেশ পাণ্ডুলিপি পুরস্কার ২০১৭’ ঘোষণা করা হয়।

বিডিনিউজডেস্ক.কম | তারিখঃ ০৬.০১.২০১৮

তরুণ চলচ্চিত্র নির্মাতা তৈরির লক্ষ্যে শুক্রবার (৫ জানুয়ারি) শুরু হয়েছে অষ্টম ঢাকা সিনে ওয়ার্কশপ। ইন্টারন্যাশনাল ফিল্ম ক্রিটিকস অ্যাসোসিয়েশন

বিডিনিউজডেস্ক.কম | তারিখঃ ০১.০১.২০১৮

বাংলাদেশের মানুষের মাঝে শান্তি ও সহনশীলতা বাড়ানোর উপায় বের করতে ২০১৬ সালে বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশন ও ফেসবুকের

বিডিনিউজডেস্ক.কম | তারিখঃ ১৪.১২.২০১৭

প্রকৃতিতে শীত জেঁকে বসার আলামত। ডিসেম্বরের শেষ সপ্তাহে তা প্রবলভাবে স্পষ্ট হবে। রাতভর বইবে হিমেল হাওয়া।

জীবনানন্দ দাশ : তিমিরহননের কবি
বিডিনিউজডেস্ক.কম | তারিখঃ ০৯.১২.২০১৭

‘সকলেই কবি নয়। কেউ কেউ কবি; কবি কেননা তাদের হৃদয়ে কল্পনার এবং কল্পনার ভেতরে চিন্তা ও অভিজ্ঞতার সারবত্তা

মার্ক জাকারবার্গের চোখে সেরা ১০টি বই
বিডিনিউজডেস্ক.কম | তারিখঃ ২৯.১০.২০১৫

জেনে নিই মার্ক জুকারবার্গের পরামর্শে তার পড়া কিছু অসাধারন বইয়ের নাম।


বিডিনিউজডেস্ক.কম | তারিখঃ ২৮.১০.২০১৫

এই রাত্রি আমার আপন
এই রাত্রিতে দেখি স্বপন,
সবি তোমাকে নিয়ে।


বিডিনিউজডেস্ক.কম | তারিখঃ ২৭.১০.২০১৫

আজ সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব কোজাগরী লক্ষ্মীপূজা।আশ্বিন মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে এ পূজা অনুষ্ঠিত হয়ে থাকে। এ উপলক্ষে রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরসহ সারাদেশের পূজামণ্ডপগুলোতে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।