Saturday 21st of January 2017

সদ্য প্রাপ্তঃ

***সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) ৪৭তম বার্ষিক সভায় যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা***

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

বিশ্বকবির ১৫৫তম জন্মবার্ষিকী আজ

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ০৮.০৫.২০১৬

হিমের রাতের অগ্রহায়ণে নয়।

সোনার আশ্বিনে নয়। ফুল রাঙ্গানো ফাগুনেও নয়। এই খড়ো ক্ষিপ্র বৈশাখে তার জন্ম। বৈশাখের গৈরিক তিলক দিয়ে সাজানো তার জন্ম দিনের ললাট। বৈশাখে প্রকৃতির নতুন জন্ম, আমাদেরও নতুন জন্ম এই বৈশাখেই। আজ ২৫ শে বৈশাখ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৫তম জন্মবার্ষিকী।আমাদের গভীর আনন্দ কিংবা গোপন ব্যথার গানে রবি। প্রেম ও প্রণয়ের ভাষা তার কাছেই পাওয়া। রবীন্দ্রনাথ সুরের ভেতরে চিত্র, চিত্রের ভিতরে সূক্ষ্ম উপাদান দিয়ে বাংলার ঋতু বৈচিত্র্যকে সাজিয়েছেন।বাংলা গানের নিজস্ব রঙে রাঙা একটি স্বতন্ত্র ধারা প্রতিষ্ঠা করেছেন রবীন্দ্রনাথ। শুধু রাগ রাগিণী নয়, বিশ্বের নানা ধারার সংগীত আমদানি করে বাংলা গানকে সমৃদ্ধ করেছেন তিনি। গানকে ধাবিত করেছেন পরম সৌন্দর্যের দিকে।

রবীন্দ্রনাথ বাঙ্গালির এমন এক স্বজন, যিনি বিশ্বমানবের ভাবের সংসার সাজিয়ে, বিদায়ের কালে সকরুণ চিত্তে তৃষিত কণ্ঠে সুর তুলেছেন।মানুষের মর্মে ও মজ্জায় প্রাণলক্ষী আজ নির্বাসিতা। তাই রবীন্দ্রসংগীত শিল্পী রেজোয়ানা চৌধুরী বন্যা মনে করেন, সভ্যতার সংকটের এই কালে রবীন্দ্রনাথই হতে পারে আমাদের আশ্রয়।কোন দিন ক্ষণের তিথি মেপে নয়, রবীন্দ্রনাথ জন্ম নেন প্রতিদিনই মানুষের অন্তরে। তাইতো রবিকে স্মরণ করি আজ এই নিদারুণ দুর্দিনে। জানি জীবনের জয় হবেই।