Friday 20th of January 2017

সদ্য প্রাপ্তঃ

***আগামী রোববার সন্ধ্যা ৬টায় জাতীয় সংসদে বক্তৃতা করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ***

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

যে শহরে কাঁদতে আসে মানুষ!

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ০২.০১.২০১৭

বিশ্বে এমন শহরও আছে,যেখানে দেয়াল ধরে কাঁদতে আসে মানুষ।

ইহুদিদের কাছে অত্যন্ত পবিত্র এই শহরের মাটি। শহরের নাম জেরুসালেম। এখানেই রয়েছে ওয়েলিং ওয়াল বা বিলাপ প্রাচীর। এই প্রাচীর আঁকড়ে নিজেদের সুখ-দুঃখ উজাড় করে দেন হাজার হাজার ইহুদি।

পাথর যদি গলতে পারত তবে দু’হাজার বছরের পুরনো এই পাথরের দেয়াল বোধয় এতদিনে কান্নার নদী হয়ে যেত। পৃথিবীর এক আশ্চর্য্য বিস্ময় এই বিলাপ দেয়াল বা ওয়েলিং ওয়াল।এই দেয়াল ছোঁয়ার জন্যই রোজ কয়েকশো মানুষ ধৈর্য ধরে দাঁড়িয়ে থাকেন। এদের মধ্যে বেশিরভাগই ইহুদী। সেও এক আশ্চর্য্য দৃশ্য। যত দূর চোখ যায় শুধুই কান্নার লাইন।

দুহাতে দেয়াল আঁকড়ে ,৭/৮ টনের পাথরের চাইয়ে কপাল-গাল ঠেকিয়ে ডুকরে ডুকরে কেঁদে উঠছেন কয়েকশো মানুষ। কেউ কেউ জামার ভাঁজ, পকেট থেকে একটুকরো কাগজ বের করে গুঁজে দেন পাথরের খাঁজে। দেওয়াল জুড়ে সেজে থাকে কত ইচ্ছে-লেখা কাগজ।

দেওয়ালেরও কান আছে কথাটা নাকি এই দেওয়াল থেকেই এসেছে।আসলে এই কান্না, জীবনের ভার কমানোর এক সহজ পথ ইহুদিদের। লোকশ্র“তি বিশ্বের প্রথম চার্চ ছিল এখানেই। সেই চার্চ ভেঙে গুঁড়িয়ে দেয় রোমানরা।এখন বেঁচে আছে শুধু দেওয়াল টুকুই। তাকে জড়িয়ে ধরেই জীবনের সব দুঃখ উজাড় করে দেয় ইহুদি সম্প্রদায়। চোখের জলে ভার কমে জীবনের।