আজ রবিবার, ২০ আগস্ট, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন * শোকের দিনে খালেদা জিয়ার জন্মদিন পালন চলতে থাকলে বিএনপির সঙ্গে আলোচনা নয়: কাদের * মৌলভীবাজারের রাজনগরে যুদ্ধাপরাধ মামলার সাক্ষীর ওপর হামলার অভিযোগ * গাজীপুরের টঙ্গীর রাস্তায় দুইজনের লাশ; পুলিশের ধারণা, তারা গাড়িচাপায় নিহত হয়েছে * ঢাকার পান্থপথে একটি আবাসিক হোটেলে পুলিশের অভিযানে সন্দেহভাজন জঙ্গি নিহত * আত্মসমর্পণের আহ্বানে সাড়া না দিয়ে ওই ‘জঙ্গি’সুইসাইড ভেস্টে বিস্ফোরণ ঘটায়: পুলিশ * নিহত যুবক খুলনা বিএল কলেজের ছাত্র, বাড়ি ডুমুরিয়ায়; পুলিশ বলছে, সে নব্য জেএমবির সদস্য

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

যে মাছ খেলে নেশা হয়

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ০৩.০১.২০১৭

সোনালি ও হলুদ রঙের আঁশযুক্ত এই মাছটির ক্ষমতা মারাত্মক।

এটি খেলে রীতিমতো নেশা হয়ে যাবে আপনার। ছোটখাট নেশা নয়, এই মাছ খেলে হেরোইন বা কোকেনের মতো নেশা হতে পারে। এই নেশা কোনও ড্রাগের সমতুল্য। আরবি ভাষায় মাছটির নাম ‘সারপা সালপা’। ২০০৬ সালে এই মাছটি নিয়ে একটি রিপোর্ট প্রকাশিত হয়। ১৯৯৪ সালে প্রথম এই মাছের খবর পাওয়া যায়। এক ব্যক্তি বেকড সারপা সালপা খেয়েছিলেন। তারপর সেই ব্যক্তির অসম্ভব রকম হ্যালুসিনেশন দেখেন। পরিস্থিতি এতটাই খারাপ হয় যে, ওই ব্যক্তিকে হাসপাতালে পর্যন্ত ভর্তি করতে হয়েছিল। ৩৬ ঘণ্টা পর তিনি সুস্থ হয়েছিলেন। মাছটি খাওয়ার পরে প্রায় একই রকম অনুভূতি হয়েছিল সেন্ট ট্রোপেজের ৯০ বছরের এক বৃদ্ধারও।

মাছটি নিয়ে এখনও গবেষণা চলছে। বিজ্ঞানীদের ধারণা, কিছু খাবার খাওয়ার ফলেই মাছটির দেহে এক প্রকার বিষাক্ত ড্রাগ তৈরি হয়। যার ফলে হ্যালুসিনেশনের শিকার হন মানুষ। তবে এই ব্যাপারে এখনও গবেষণা চালাচ্ছেন বিজ্ঞানীরা।