আজ শনিবার, ২১ অক্টোবর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ময়মনসিংহে সুটকেসের ভেতর যুবকের লাশ * ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মাস্টার্স পরীক্ষা স্থগিত * দিনাজপুরে বজ্রপাতে নিহত ৬ * দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়ছে 'সুপার ম্যালেরিয়া' * রিয়ালের পথের ইতি টানতে চান বেনজেমা * মধ্যবাড্ডায় অগ্নিকাণ্ডে মায়ের মৃত্যু, ২ সন্তান দগ্ধ * পূর্ণাঙ্গ কমিটি নেই: বাড়ছে ক্ষোভ, ঝিমিয়ে পড়া

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

পরীক্ষায় নকল ঠেকাতে বিচিত্র উপায়!

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ০৯.০১.২০১৭

যেভাবেই হোক টোকাটুকি বন্ধ করতেই হবে।

সেই লক্ষ্যে এক অভিনব উপায় বেছে নিলেন চীনের আনহুই প্রদেশের চুঝৌ এক্সপেরিমেন্টাল স্কুল। স্কুলটির বিপক্ষে একাধিকবার পরীক্ষায় টোকাটুকির অভিযোগ উঠছিল। শাস্তি, অনুরোধ, নির্দেশ কোনওভাবেই আটকানো যাচ্ছিল না সেখানকার শিক্ষার্থীদের।

শেষমেশ রাস্তা খুঁজে বের করলেন স্কুলেরই এক শিক্ষক। খবরের কাগজের পাতার মাঝখানটা কেটে ঠুলির মতো পরিয়ে দেওয়ার নির্দেশ দিলেন শিক্ষার্থীদের মাথায়। যাতে করে পাশের জন কী লিখছে তা কোনও পরীক্ষার্থী দেখতে না পারে। এই ছবি সোশ্যাল মিডিয়ায় আপলোড হতে না হতেই ভাইরাল হয়ে যায়।

কেউ কেউ প্রশংসা করতে শুরু করেন, আবার কেউ করেন সমালোচনা। তবে একটি সংবাদপত্রের দাবি, শিক্ষক ও ছাত্রদের মধ্যে একটি খেলা চলছিল। ফাইনাল পরীক্ষার আগে ছাত্রছাত্রীদের চাপমুক্ত করতেই নেওয়া হয়েছিল এই উদ্যোগ।