আজ শুক্রবার, ২৮ জুলাই, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** বনানীতে দুই তরুণীকে ধর্ষণের মামলায় আপন জুয়েলার্সের মালিকের ছেলে সাফাতসহ পাঁচজনের বিচার শুরু * ভিয়েতনাম থেকে ২০ হাজার মেট্রিক টন চালের প্রথম চালান নিয়ে বন্দরে ভিড়েছে জাহাজ * লালমনিরহাটের হাতীবান্ধায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে সংঘর্ষে চালক নিহত * তিন দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় পৌঁছেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা * সীতাকুণ্ডে নয় শিশুর মৃত্যু ও ৪৬ জনের অসুস্থতার কারণ এখনও শনাক্ত করা যায়নি * চিকিৎসকরা বলছেন, ত্রিপুরা পাড়ার অসুস্থ শিশুরা মারাত্মক অপুষ্টিতে ভুগছে * ৫৬ ইউনিয়ন পরিষদ এবং একটি করে পৌরসভা ও জেলা পরিষদের কয়েকটি ওয়ার্ডে ভোট চলছে * চট্টগ্রামে ইয়াবা ও চোলাই মদসহ পাঁচজনকে গ্রেপ্তার করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর * দুর্নীতির দায়ে ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলার সাড়ে নয় বছরের কারাদণ্ড

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

যে দেশে খুন করলে ফাঁসি নয়, উল্টো টাকা দেয় সরকার!

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ১২.০১.২০১৭

মানুষ খুনের মতো জঘন্য অপরাধের জন্য কোনও দেশে ফাঁসি হয়, কোনও দেশে যাবজ্জীবন কারাদণ্ডসহ বিভিন্ন মেয়াদে সাজা।

কিন্তু এমনও দেশ রয়েছে যেখানে মানুষ খুন করলেই নগদ টাকা পুরস্কার পাওয়া যাচ্ছে।দেশটির নাম ফিলিপাইন। দেশে ড্রাগ মাফিয়াদের দৌরাত্ম কমানোর জন্য এই ব্যবস্থাই চালু করেছেন ফিলিপ রাষ্ট্রপতি রদ্রিগো দুয়ার্তে।নতুন নিয়ম অনুযায়ী, পুলিশ হোন বা সাধারণ মানুষ, ড্রাগ মাফিয়াদের মারতে পারলেই একশো ডলার বা আনুমানিক সাত হাজার টাকা পুরস্কার দিচ্ছে সে দেশের সরকার।

যার ফলে, গত জুলাই মাস থেকে এখনও পর্যন্ত ফিলিপিন্সে প্রায় ছ’হাজার ড্রাগ মাফিয়া ধরা পড়েছে। ৭০ হাজারের বেশি ড্রাগ মাফিয়া আত্মসমর্পণ করেছে। তার পরেও অবশ্য দেশে ড্রাগ পাচারের সমস্যা একেবারে নিয়ন্ত্রণের মধ্যে আনা যায়নি।জাতিসংঘের এই ঘটনাকে মানবাধিকার লঙ্ঘন বলে প্রশ্ন তুললেও ফিলিপাইনের রাষ্ট্রপতি অবশ্য তাতে কান দিতে চান না। তার সাফ কথা, যতদিন না দেশ থেকে ড্রাগ মাফিয়া এবং তাদের অর্থ সরবরাহকারীদের দেশ থেকে নির্মূল করছেন, ততদিন এই লড়াই চালিয়ে যাবেন তিনি।