আজ শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ময়মনসিংহে সুটকেসের ভেতর যুবকের লাশ * ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মাস্টার্স পরীক্ষা স্থগিত * দিনাজপুরে বজ্রপাতে নিহত ৬ * দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়ছে 'সুপার ম্যালেরিয়া' * রিয়ালের পথের ইতি টানতে চান বেনজেমা * মধ্যবাড্ডায় অগ্নিকাণ্ডে মায়ের মৃত্যু, ২ সন্তান দগ্ধ * পূর্ণাঙ্গ কমিটি নেই: বাড়ছে ক্ষোভ, ঝিমিয়ে পড়া

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ২৮.১০.২০১৭

মাত্র একদিনের জন্য সুযোগ মিলেছিল; সেই সুযোগ বেশ ভালোই কাজে লাগিয়েছে অ্যাডাম।

ককপিটে মাত্র ৬ বছর বয়সে বিমান চালিয়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে সে। মজার বিষয় হলো, কোনো একাডেমিতে প্রশিক্ষণ নয়, ইউটিউবে ভিডিও দেখেই বিমান চালনা রপ্ত করেছে অ্যাডাম। এমনকি বিমানের জরুরি অবতরণের নিয়ম-কানুনও তার নখদর্পণে।

এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে বলা হয়, সংযুক্ত আরব আমিরাতের জাতীয় বিমান পরিবহন সংস্থা ইতিহাদ এয়ারওয়েজে একটি ফ্লাইট চালিয়েছে অ্যাডাম নামের ছয় বছর বয়সী ওই শিশু। তবে সে একদিনের জন্য এই সুযোগ পায়।

প্রতিবেদনে বলা হয়, অ্যাডামের উড়োজাহাজ চালানোর ভিডিও সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে পোস্ট করার পর তা ভাইরাল হয়ে গেছে। ভিডিওটি এখন পর্যন্ত ২ কোটি ১০ লাখ বার দেখা হয়েছে। ভিডিও পোস্টটি তিন লাখের বেশি শেয়ার হয়েছে। আর এতেই ইন্টারনেটে হিরো বনে গেছে ছোট্ট অ্যাডাম।

ইতিহাদ এয়ারওয়েজ বলছে, উড়োজাহাজ চালানোর খুঁটিনাটি প্রায় সব বিষয় অ্যাডামের আয়ত্তে। জরুরি অবতরণের নিয়মকানুনও তার জানা। শুধু ইউটিউবে উড়োজাহাজ চালানোর ভিডিও দেখেই সে এসব রপ্ত করেছে এবং মনে রেখেছে।

অ্যাডামের বিমান চালানোর দক্ষতায় বিস্মিত হয়েছেন ফ্লাইট ক্যাপ্টেন সমির ইয়াখলেফ। তিনি ককপিটে বসা অ্যাডামের উড়োজাহাজ চালানোর ভিডিও করেন। পরে তার পরিবারের সম্মতি নিয়ে তা ফেসবুকে পোস্ট করেন। কিছু সময়ের মধ্যেই তা ভাইরাল হয়ে যায়। অ্যাডামের আগ্রহ দেখে ইতিহাদ এয়ারওয়েজ তাকে তাদের প্রশিক্ষণকেন্দ্রে প্রশিক্ষণ দেওয়ার কথা জানিয়েছে। এ কারণে তার জন্য বিশেষ ইউনিফর্মও তৈরি করা হবে।

ফেসবুকে এক ব্যক্তি ওই ভিডিও পোস্টে লিখেছেন, ‘শিশুটি ইতিহাদ এয়ারওয়েজের ভবিষ্যৎ ক্যাপ্টেন হতে যাচ্ছে! ইতিহাদ তাকে যেন সুযোগটি দেয়।’

অ্যাডাম জানিয়েছে, তার স্বপ্ন একদিন সে এ৩৮০ এয়ারবাসের ক্যাপ্টেন হবে।