Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Premier Bank Ltd

আইএস নির্মূল কয়েক ঘণ্টার ব্যাপার
আন্তর্জাতিক ডেস্ক  | তারিখঃ ০৫.১০.২০১৫

কাতারের সামরিক বিশ্লেষক ড. আফজাল আশরাফ জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) নির্মূল এখন কয়েক ঘন্টার ব্যাপার বলে দাবি করেছেন ।

ড. আশরাফ বলেছেন, আইএস অকারণে তাদের সামরিক সরঞ্জাম এতো অপচয় করেছে যে, এখন ছোট একটি অভিযানের মুখেও তারা টিকে থাকতে পারবে না। পশ্চিমা ও রাশিয়ান বিমান হামলা, নেতৃত্বহীনতা এবং গণ দলত্যাগের কারণে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এতোই দুর্বল হয়ে পড়েছে যে, তাদের নির্মূল করা এখন মাত্র কয়েক ঘণ্টার ব্যাপার। তাই ঘৃণিত সন্ত্রাসী গোষ্ঠীটিকে নিশ্চিহ্ন করতে একটি সমন্বিত অভিযান দরকার।
যুক্তরাজ্যের সংবাদমাধ্যম এক্সপ্রেসের সঙ্গে একান্ত আলাপে আইএস ও বিশ্ব সম্প্রদায়ের তৎপরতা নিয়ে কথা বলছিলেন কাতারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীন রয়্যাল ইউনাইটেড সার্ভিস ইনস্টিটিউটের (রুসি) শীর্ষ গবেষক ড. আফজাল আশরাফ। সোমবার (৫ অক্টোবর) তার এ আইএস পর্যবেক্ষণ নিয়ে প্রতিবেদন প্রকাশ করে এক্সপ্রেস।আফজাল আশরাফ বলেন, সন্ত্রাসী তৎপরতা চালিয়ে আইএস নিজেই তার সবচেয়ে নিকৃষ্ট শত্রুতে পরিণত হয়েছে। তারা এখন বিশ্ব সম্প্রদায়েরও অভিশাপ বইছে।গত বছরের মাঝামাঝি সময়ে ইরাক ও সিরিয়ার কিছু অঞ্চল দখলে নেওয়া আইএস বিদেশি নাগরিকদের জিম্মি করে গলা কেটে ও আগুনে পুড়িয়ে মারতে শুরু করলে তাদের বর্বরতার বিরুদ্ধে বিশ্বব্যাপী নিন্দার ঝড় ওঠে। এই প্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমারা আইএস দমনে বিমান হামলা শুরু করে। সম্প্রতি সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতায় ধরে রাখতে আইএস নির্মূলে বিমান হামলা শুরু করে রাশিয়াও।ড. আফজাল আশরাফ বলেন, এই কথিত খেলাফত নিশ্চিহ্ন হওয়া মাত্র কয়েক ঘণ্টার ব্যাপার, যদি আন্তর্জাতিক সম্প্রদায় এ ব্যাপারে তাদের কর্তব্য পালনের সিদ্ধান্ত নেয়। তাদের তাড়াতে খুব সময় লাগবে না।তবে এ সামরিক বিশ্লেষক সতর্ক করে বলেন, জঙ্গিরা পালিয়ে শহরগুলোতে লুকিয়ে গেলে তাদের আর খুঁজে বের করার দরকার নেই। কারণ, খুঁজতে গেলে তারা মানবঢাল হিসেবে নিরীহ লোকদের ব্যবহার (জিম্মি) করতে পারে। উচিত হবে বিতাড়িত জঙ্গিদের বিচ্ছিন্ন বসতিতে ছেড়ে দেওয়া। তারা খুব দ্রুতই ক্ষমতা হারাবে।