Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

Premier Bank Ltd

তুরস্কের আকাশসীমা লঙ্ঘন করেছে রাশিয়া
আন্তর্জাতিক ডেস্ক  | তারিখঃ ০৬.১০.২০১৫

তুরস্ক রাশিয়া আকাশসীমা লংঘন করেছে বলে অভিযোগ করেছে। তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায় এ ঘটনায় স্থানীয় সময় শনিবার (০৩ অক্টোবর) তুরস্কের এফ-১৬ জেট রাশিয়ার প্লেনটিকে ধাওয়া করেছে ।

রাশিয়া বলছে, তুরস্কের আকাশসীমা লঙ্ঘনের ঘটনাটি ঘটেছে প্লেনের চালনাগত ত্রুটির কারণে। বিষয়টি আঙ্কারার কাছে খোলাসা করে তুলে ধরেছে তারা। তুরস্ক বলছে, রোববার আকাশসীমায় টহল দেওয়ার সময় তুর্কি জেট প্লেন থেকে তাদের কর্মকর্তারা একটি অজ্ঞাত প্লেনকে দেখতে পান। যাকে তারা ‘হয়রানি’ বলেও উল্লেখ করেছে।ন্যাটোসদস্যভুক্ত দেশ হিসেবে রাশিয়ার এ হামলাকে ‘গুরতর ভুল’ হিসেবে দেখছে তুরস্ক।ঘটনাটি নিয়ে ন্যাটোভুক্ত ২৮ দেশের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে দেখা করে আলোচনা করবেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী।প্রেসিডেন্ট বাশার আল আসাদের সমর্থনে সিরিয়ায় গত বুধবার থেকে বিমান হামল শুরু করেছে রাশিয়া। যদিও পশ্চিমা বিভিন্ন দেশ অভিযোগ করে আসছে, আসাদ বিরোধীদের নির্মূল করতে রাশিয়ার এ হামলা।
রাশিয়ার পক্ষ থেকে বলা হয়, সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের লক্ষ্য করে নিখুঁতভাবে বিমান হামলা চালাচ্ছে তারা।এদিন সিরিয়ায় ২৫ বার হামলা চালিয়েছে তারা এবং আইএসর নয়টি  ঘাঁটিতে আঘাত হানতে সক্ষম হয়েছে।