আজ মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ হত্যা মামলায় আপিল বিভাগের রায় ১০ অক্টোবর * বন্যায় টাঙ্গাইলে সেতুর সংযোগ সড়কে ধস; উত্তর ও দক্ষিণাঞ্চলের সঙ্গে ঢাকার রেলযোগাযোগ বন্ধ * রাজারবাগে এক নারী কনস্টেবলকে ধর্ষণের অভিযোগে তার এক সহকর্মী গ্রেপ্তার * কোটালীপাড়ায় হাসিনাকে হত্যাচেষ্টার মামলায় ফায়ারিং স্কোয়াডে ১০ আসামির মৃত্যুদণ্ডের রায় * সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ হত্যা মামলায় আপিল বিভাগের রায় ১০ অক্টোবর * বন্যায় টাঙ্গাইলে সেতুর সংযোগ সড়কে ধস; উত্তর ও দক্ষিণাঞ্চলের সঙ্গে ঢাকার রেলযোগাযোগ বন্ধ * রাজারবাগে এক নারী কনস্টেবলকে ধর্ষণের অভিযোগে তার এক সহকর্মী গ্রেপ্তার * কোটালীপাড়ায় হাসিনাকে হত্যাচেষ্টার মামলায় ফায়ারিং স্কোয়াডে ১০ আসামির মৃত্যুদণ্ডের রায়

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

ঝটপট বানিয়ে ফেলুন "দুধ কদু"

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ০৯.০১.২০১৭

লাউ দিয়ে শুধু তরকারীই খাইনা, লাউ দিয়ে মিষ্টি জাতিয় অনেক পদ রান্নাও করা যায়।

দুধ-লাউ, লাউ এর হালুয়া। আজ আমি দুধ-লাউ/দুধ-কদুর রেসিপি আপনাদের দিচ্ছি।

উপকরনঃ ১টা কচি লাউ গ্রেট করে সেদ্ধ করে হাত দিয়ে চিপে ভালো করে পানি ঝরিয়ে নিবেন। তরল ঘন দুধ ১লিটার, চিনি পরিমান মত, অনেকে মিষ্টি কম বেশী খান, ঘি ১টেবিল চামচ, লবন এক চিমটি, দারচিনি কয়েক টুকরা, এলাচ ৩/৪টা ভালো করে গুড়ো করে খোসাটা ফেলে দিবেন, কিসমিস, বাদাম ইচ্ছেমত।

 

প্রনালীঃ একটি তলা ভারী হাড়ি বা কড়াই নিন। ননস্টিক হলে ভালো হয়। তাতে ঘি দিয়ে সেদ্ধ লাউএর কুচি হালকা করে ভেজে দুধ দিয়ে দিন। নাড়তে থাকুন। এলাচের গুড়ো, দারচিনি দিয়ে দিন। দুধ ফুটে যখন থকথকে হয়ে আসবে তখন চিনি ও লবন দিয়ে নাড়ুন। দুধ শুখিয়ে মাখা মাখা হলে কাচের বাটিতে ঢেলে উপরে কিসমিস, বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। দুধ লাউ কিন্তু ঠান্ডা খেতে ভালো লাগে।