আজ বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ হত্যা মামলায় আপিল বিভাগের রায় ১০ অক্টোবর * বন্যায় টাঙ্গাইলে সেতুর সংযোগ সড়কে ধস; উত্তর ও দক্ষিণাঞ্চলের সঙ্গে ঢাকার রেলযোগাযোগ বন্ধ * রাজারবাগে এক নারী কনস্টেবলকে ধর্ষণের অভিযোগে তার এক সহকর্মী গ্রেপ্তার * কোটালীপাড়ায় হাসিনাকে হত্যাচেষ্টার মামলায় ফায়ারিং স্কোয়াডে ১০ আসামির মৃত্যুদণ্ডের রায় * সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ হত্যা মামলায় আপিল বিভাগের রায় ১০ অক্টোবর * বন্যায় টাঙ্গাইলে সেতুর সংযোগ সড়কে ধস; উত্তর ও দক্ষিণাঞ্চলের সঙ্গে ঢাকার রেলযোগাযোগ বন্ধ * রাজারবাগে এক নারী কনস্টেবলকে ধর্ষণের অভিযোগে তার এক সহকর্মী গ্রেপ্তার * কোটালীপাড়ায় হাসিনাকে হত্যাচেষ্টার মামলায় ফায়ারিং স্কোয়াডে ১০ আসামির মৃত্যুদণ্ডের রায়

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ৩১.০৮.২০১৭

আসছে কোরবানীর ঈদ। আর এই ঈদে মাংসে ভরপুর থাকবে সবার বাড়ি।

প্রতিদিন এক স্টাইলে মাংস রান্না করলে খেতে ভালো লাগবে না। তাই একেক দিন একেক স্টাইলে মাংস রান্না করুন। আর সে জন্যই আপনাদের জন্য থাকছে প্রতিদিন ভিন্ন ভিন্ন ঈদ রেসিপি। আজকের রেসিপি- মাংস ভুনা।

 

উপকরণ
গরুর মাংস ১ কেজি,
লবণ ১ চা চামচ,
চিনি ১ চা চামচ,
নারকেল কুড়ানো ভেজে নেয়া ৩/৪ কাপ,
হলুদ গুঁড়ো দেড় চা চামচ,
মরিচ গুঁড়ো ১ চা চামচ,

 

মসলার জন্য
পেঁয়াজ কুচি ২ টি,
আদা কুচি ১ ইঞ্চি,
রসুনের কোয়া কুচি ৪ টি,
মরিচ ঝাল বুঝে,
নারকেল ভাজা ২ টেবিল চামচ,
তেল ১ টেবিল চামচ,

 

তরকারীর ঝোলের জন্য
তেল ২ টেবিল চামচ,
লবণ স্বাদমতো,
সয়া সস ৪ চা চামচ,
১ কাপ টকদই চিনি দিয়ে ফেটানো।

 

প্রস্তুত প্রণালী
প্রথমে লবণ, চিনি, হলুদগুঁড়ো, মরিচগুঁড়ো একটি বড় বাটিতে সামান্য পানি মিশিয়ে পেস্টের মতো তৈরি করে নিন। এরপর এতে মাংস দিয়ে ভালো করে মেরিনেট করে নিন। এতে ২ টেবিল চামচ ভাজা নারকেল দিয়ে মাখিয়ে আলাদা করে রাখুন।

 

মসলার জন্য রাখা সব উপকরণ ব্লেন্ডারে ভালো করে ব্লেন্ড করে মসৃণ মিশ্রন তৈরি করে নিন। একটি বড় প্যানে তেল গরম করে এতে মাংস দিয়ে ভালো করে নেড়ে ভাজা ভাজা করতে থাকুন। মাংস খানিকক্ষণ ভেজে নিয়ে আলাদা করে নামিয়ে নিন।

 

একই প্যানে সামান্য তেল দিয়ে বানিয়ে রাখা মসলা ও তরকারীর ঝোলের সব উপকরণ দিয়ে ভালো করে নেড়ে মসলা কষাতে থাকুন কয়েক মিনিট। এতে ফেটিয়ে রাখা টকদই দিয়ে জ্বাল দিতে থাকুন।

 

ফুটে উঠলে ভেজে রাখা মাংস দিয়ে নেড়ে নিন এবং ঢাকনা দিয়ে ঢেকে রান্না করতে থাকুন। অল্প থেকে মাঝারি আঁচে ধীরে ধীরে রান্না করবেন। মাংস সেদ্ধ হয়ে যাওয়া পর্যন্ত রান্না করুন। মাংস হয়ে এলে এবং ঝোল শুকিয়ে এলে নামিয়ে নিন।