আজ রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ময়মনসিংহে সুটকেসের ভেতর যুবকের লাশ * ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মাস্টার্স পরীক্ষা স্থগিত * দিনাজপুরে বজ্রপাতে নিহত ৬ * দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়ছে 'সুপার ম্যালেরিয়া' * রিয়ালের পথের ইতি টানতে চান বেনজেমা * মধ্যবাড্ডায় অগ্নিকাণ্ডে মায়ের মৃত্যু, ২ সন্তান দগ্ধ * পূর্ণাঙ্গ কমিটি নেই: বাড়ছে ক্ষোভ, ঝিমিয়ে পড়া

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ০১.০৯.২০১৭

আর মাত্র কয়টা দিন। তারপরই কোরবানির ঈদ।

আর এই ঈদে যেন রসনার তৃপ্তির জুড়ি নেই। সবাই চায় গরুর কিংবা খাসির মাংসের নানা পদে অতিথি আপ্যায়ন করতে। কিন্তু অতিথি আপ্যায়নে মাঝে মাঝে চাই একটু ভিন্নতাও। এছাড়া কোরবানী ঈদ বলে কথা, একই ধাঁচে গরুর মাংস রান্না খেতে কারই বা ভালো লাগে। তাই আপনাদের জন্য নিয়ে এলাম ঈদের ভিন্ন একটি রেসিপি। সয়া-মাংস খিচুড়ি। কীভাবে রাধবেন আর কী কী লাগবে ঝটপট দেখে নিন।

 

যা যা লাগবে
গরুর মাংস ১ কেজি,
সয়াবিন সেদ্ধ করা ১০০ গ্রাম,
সয়া বড়ি ১০০ গ্রাম
পোলাওয়ের চাল ৫০০ গ্রাম,
মুগ ডাল ১০০ গ্রাম,
তেজপাতা ৩/৪টি,
আদা বাটা ২ টেবিল চামচ,
রসুন বাটা ২ চা চামচ,
দারচিনি ৩ টুকরা, এলাচ ৪/৫টি,
কাঁচা মরিচ ৫/৬টি,
লবঙ্গ ৮/১০টি,
গোলমরিচ ৭/৮টি,
পেঁয়াজ কুচি ১ কাপ,
রসুন কুচি ১ টেবিল চামচ,
হলুদ গুঁড়া সামান্য
মরিচ গুঁড়া ১ চা চামচ,
লবণ স্বাদমতো,
তেল প্রয়োজনমতো।

 

যেভাবে রান্না করবেন
প্রথমে পরিমাণমতো আদা-রসুন বাটা, হলুদ-মরিচ গুঁড়া, লবণ, তেজপাতা, দারচিনি, লবঙ্গ, এলাচ, গোলমরিচ ও আধা কাপ তেল দিয়ে মাংস মেখে রাখতে হবে দুই ঘণ্টা।

 

এরপর সসপ্যানে তেল ও পেঁয়াজ কুচি দিয়ে মাংস ঢেকে সেদ্ধ করতে হবে। অন্য একটি বড় সসপ্যানে ঘি দিয়ে তাতে পেঁয়াজ কুচি, তেজপাতা, আদা বাটা, রসুন কুচি, গরম মসলা দিয়ে একটু ভাজতে হবে।

 

তারপর একে একে চাল, মুগ ডাল, সয়াবিন ও সয়া বড়ি দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নিতে হবে। প্রয়োজনমতো গরম পানি ও লবন দিয়ে ঢেকে দিয়ে প্রথম পাঁচ মিনিট মাঝারি আঁচে তারপর পাঁচ মিনিট মৃদু আঁচে রাখতে হবে।

 

ভালোভাবে সেদ্ধ হয়ে গেলে মাংস, কাঁচা মরিচ, গরম মসলা ও সামান্য ঘি দিয়ে পাঁচ মিনিট দমে রেখে নামিয়ে নিতে হবে। এবার স্যালাড দিয়ে গরম গরম পরিবেশন করুন।