আজ শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ময়মনসিংহে সুটকেসের ভেতর যুবকের লাশ * ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মাস্টার্স পরীক্ষা স্থগিত * দিনাজপুরে বজ্রপাতে নিহত ৬ * দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়ছে 'সুপার ম্যালেরিয়া' * রিয়ালের পথের ইতি টানতে চান বেনজেমা * মধ্যবাড্ডায় অগ্নিকাণ্ডে মায়ের মৃত্যু, ২ সন্তান দগ্ধ * পূর্ণাঙ্গ কমিটি নেই: বাড়ছে ক্ষোভ, ঝিমিয়ে পড়া

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ০৯.০৯.২০১৭

আমাদের প্রিয় খাবার মানে সেগুলো স্বাস্থ্যকর হবে এমন গ্যারান্টি কই।

যেসব খাবার আমাদের প্রতিদিন না খেলেই নয় এমন খাবার আমাদের জন্য হয়ে উঠতে পারে বিপদের কাড়ন। আসুন জেনে নেই এমন সব খাবারের কথা।

  • গল্পে গল্পে সারাদিনে কয়েক কাপ কফি তো হয়েই যায়। এই কফি কিন্তু ত্বকের জন্যে ক্ষতিকর। ত্বককে পানিশূন্য করে তোলে কফি। ফলে বয়সের ছাপ পড়ে ত্বকে এবং অন্যান্য ক্ষতি দেখাই যায়।
  • বন্ধুদের নিয়ে খাওয়া দাওয়া হোক বা বাসে বসে একটু চিবাতে থাকার জন্যে অনেকেরই পছন্দ ফ্রায়েড ফুড, চিপস জাতীয় খাবার। এসব ফ্রায়েড ফুডে ক্ষতিকর ফ্রাকশনেটেড তেল থাকে যা কিনা আপনার ত্বকের ফ্রি রেডিকেল নষ্ট করে দেয়। স্বভাবতই এর ফলে বয়স ধরা পড়ে চেহারায়। এসব খাবারে থাকা চর্বিটাও খুব ক্ষতিকর। অনেক সময় ব্রণের সমস্যা সৃষ্টি করে।
  • লবণ খেলে মুখে একটা ফোলাভাব আসে। তবে বেশি বেশি লবণ খেলে দেখা দেয় ব্রণের সমস্যা। ক্যানে, প্রসেসড বা রেডি ফুডে অনেক বেশি লবণ থাকে। বেশি লবণ ত্বকে সোডিয়ামের লেভেলও বাড়িয়ে দেয়।
  • প্রতিদিন বেশি বেশি চিনি খেলে আপনার ত্বক রুক্ষ হবে এবং রিঙ্কেলস দেখা যাবে। চিনি কোলাজেন এবং ইস্ট্রাজেন ধ্বংস করে যা কিনা ত্বকের দৃঢ়ভাব নষ্ট করে দেয়।
  • প্রোসেসড মাংস অবশ্যই খেতে সহজ এবং সুস্বাদু। তবে এতে যে পরিমাণ লবণ এবং প্রিজারভেটিভ থাকে তা ত্বকের আর্দ্রতা শুষে নেয়। এছাড়া এসব খাবারে থাকা নাইট্রেট ক্যান্সার ঘটাতে সক্ষম।
  • এখন কোনো কিছুই ভেজালমুক্ত নয়। গরুকেও এখন দুধ বৃদ্ধির হরমোন দেওয়া হয়। তাই দুধ বা দুধ দিয়ে তৈরী যেকোনো খাবার যেমন দই, পনির, কটেজ চিজ এসবই ব্রণের সমস্যা বয়ে আনে।