আজ শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ময়মনসিংহে সুটকেসের ভেতর যুবকের লাশ * ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মাস্টার্স পরীক্ষা স্থগিত * দিনাজপুরে বজ্রপাতে নিহত ৬ * দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়ছে 'সুপার ম্যালেরিয়া' * রিয়ালের পথের ইতি টানতে চান বেনজেমা * মধ্যবাড্ডায় অগ্নিকাণ্ডে মায়ের মৃত্যু, ২ সন্তান দগ্ধ * পূর্ণাঙ্গ কমিটি নেই: বাড়ছে ক্ষোভ, ঝিমিয়ে পড়া

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ০৯.১১.২০১৭

মচমচে জিলাপি তৈরি করা বেশ সময়সাপেক্ষ।

কিন্তু হঠাৎ জিলাপি খেতে ইচ্ছে করলে তবে? ঝটপট জিলাপি বানিয়ে ফেলারও রয়েছে উপায়। ময়দার খামির প্লাস্টিকের বোতলে নিয়ে দ্রুত বানিয়ে ফেলা যায় মজাদার জিলাপি। জেনে নিন কীভাবে। 
ঘরেই বানিয়ে ফেলা যায় জিলাপি 
উপকরণ
ময়দা- ১ কাপ
বেসন- ১ টেবিল চামচ
দই- ১ কাপ
চিনি- ১ কাপ
পানি- ৪ কাপ
জাফরান- পরিমাণ মতো
ফুড কালার- ১ চিমটি
ফ্রুট সল্ট- ১ চিমটি
ঘি- ১ কাপ


প্রস্তুত প্রণালি
একটি পাত্রে ময়দা, বেসন ও দই একসঙ্গে মাখিয়ে নিন। ১০ মিনিট অপেক্ষা করুন। এর মধ্যে চুলায় প্যান দিয়ে পানি ও চিনি দিন। কয়েক মিনিট ফুটান। চিনি গলে গেলে জাফরান ও ফুড কালার দিয়ে দিন। ভালো করে মিশে গেলে চুলার জ্বাল কমিয়ে দিন। এবার ময়দার খামিরে ১ চিমটি ফ্রুট সল্ট মেশান। প্লাস্টিকের সসের বোতলে (চিমনির মতো মুখ যেগুলোর) ময়দার মিশ্রণ নিয়ে মুখ আঁটকে দিন। প্যানে ঘি গরম করে নিন। বোতল উল্টে পেঁচিয়ে জিলাপির আকৃতির মতো করে ময়দার মিশ্রণ দিন প্যানে। একপাশ ভাজা হলে অন্যপাশ ভাজুন। সোনালি রং ধরে আসলে জিলাপি প্যান থেকে নামিয়ে চিনির সিরায় দিন। ৩০ সেকেন্ড পর উঠিয়ে গরম গরম জিলাপি পরিবেশন করুন।